kalerkantho

সরকারি ব্যাংকের খেলাপি ঋণ

অ্যাসেট ম্যানেজমেন্ট কম্পানি গঠনে কমিটি

নিজস্ব প্রতিবেদক   

২২ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অ্যাসেট ম্যানেজমেন্ট  কম্পানি গঠনে কমিটি

সরকারি ব্যাংকগুলোর খেলাপি ঋণ কমিয়ে আনতে অ্যাসেট ম্যানেজমেন্ট কম্পানি করার প্রস্তাব প্রণয়নে একটি কমিটি গঠন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার এ কমিটি গঠন করে একটি অফিস আদেশ জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। তিন সদস্যের কমিটিতে আহ্বায়ক করা হয়েছে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের একজন যুগ্ম সচিবকে। এ ছাড়া এতে অগ্রণী ব্যাংকের একজন উপব্যবস্থাপনা পরিচালক সদস্য হিসেবে রয়েছেন। বাকি একজন সদস্য নেওয়া হয়েছে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে জারি করা অফিস আদেশে বলা হয়েছে, রাষ্ট্র মালিকানাধীন বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকগুলোতে বিপুল পরিমাণ খেলাপি ঋণ আদায়ের জন্য অ্যাসেট ম্যানেজমেন্ট কম্পানির জন্য একটি কমিটি গঠন করা হলো। তিন সদস্যের কমিটির আহ্বায়ক আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্ম সচিব মু: শুকুর আলী। এতে সদস্য হিসেবে রয়েছেন একই বিভাগের উপসচিব মো. সাঈদ কুতুব। এ ছাড়া অগ্রণী ব্যাংকের প্রধান কার্যালয়ের একজন উপব্যবস্থাপনা পরিচালকও সদস্য হিসেবে রয়েছেন।

কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে, কমিটি অ্যাসেট ম্যানেজমেন্ট কম্পানি গঠনের প্রয়োজনীয়তা, গঠন প্রক্রিয়া, অ্যাসেট ব্যবস্থাপনা পদ্ধতি, আইন সংস্কারের প্রয়োজনীয়তা (যদি থাকে) এবং অন্যান্য দেশের রীতিনীতি পর্যালোচনা করে সুপারিশ করবে। কমিটিকে আগামী ১০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

প্রসঙ্গত, আ হ ম মুস্তফা কামাল অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকেই বিভিন্ন সময় বলে আসছেন, খেলাপি ঋণ কমিয়ে আনতে অ্যাসেট ম্যানেজমেন্ট কম্পানি গঠন করা হবে। এর আলোকেই গতকাল বৃহস্পতিবার কিভাবে অ্যাসেট ম্যানেজমেন্ট কম্পানি গঠণ করা হবে তার প্রস্তাব করতে একটি কমিটি গঠণ করা হল।

মন্তব্য