kalerkantho

এসএমই পণ্য মেলা আগামীকাল

নিজস্ব প্রতিবেদক   

১৫ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আগামীকাল শনিবার শুরু হচ্ছে সপ্তম জাতীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) পণ্য মেলা। এতে অংশ নিচ্ছে ২৮০ জন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই মেলা চলবে ২২ মার্চ পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এই মেলায় প্রবেশে কোনো ফি নেই। গতকাল এক সংবাদ সম্মেলনে এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান কে এম হাবিব উল্লাহ এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন। তিনি আরো বলেন, আগামীকাল শনিবার সকাল ১১টায় শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মেলার উদ্বোধন করবেন। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার ও শিল্পসচিব মো. আবদুল হালিম।

এ ছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে উদ্যোক্তাদের অবদানের স্বীকৃতিস্বরূপ পুরুষ ও নারী ক্যাটাগরিতে ‘জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০১৯’ প্রদান করা হবে। মেলায় ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতে ঋণদানে প্রতিবন্ধকতা, ই-বাণিজ্য, ও ক্ষুদ্রঋণ বিষয়ে চারটি সেমিনার হবে।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, উদ্যোক্তাদের মধ্যে ১৮৮ জন নারী উদ্যোক্তা ও ৯২ জন পুরুষ উদ্যোক্তা অংশ নেবেন। মেলায় অংশগ্রহণ করা উদ্যোক্তাদের মধ্যে ৬৭ শতাংশই নারী উদ্যোক্তা। মেলায় দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিকস সামগ্রী পাওয়া যাবে। এ ছাড়া লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও অন্যান্য সিনথেটিক, হস্তশিল্প, ডিজাইন, ফ্যাশনওয়্যার, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের স্বদেশি পণ্য প্রদর্শনের পাশাপাশি বিক্রয় হবে। কোনো বিদেশি পণ্য মেলায় প্রদর্শন ও বিক্রয় করা হবে না।

মন্তব্য