kalerkantho

মূলধন বাড়াতে জেএমআই সিরিঞ্জের নতুন শেয়ার ইস্যু

নিজস্ব প্রতিবেদক   

১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চলতি বাজারমূল্যের চেয়ে ৫৭ শতাংশ কম দামে পুঁজিবাজারে তালিকাভুক্ত জেএমআই সিরিঞ্জ অ্যান্ড মেডিক্যাল ডিভাইস লিমিটেডের শেয়ার বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। কম্পানিটির ৩৮৪ টাকা দামের প্রতিটি শেয়ার বিক্রি হচ্ছে ১৬৪ টাকা দামে। এই দরে এক কোটি ১১ লাখ শেয়ার বিক্রির মাধ্যমে কম্পানিটি ১৮২ কোটি ১৫ লাখ ১০ হাজার টাকা মূলধন বৃদ্ধি করবে।

গত শনিবার কম্পানিটির বিশেষ সাধারণ সভায় (ইজিএম) এই সিদ্ধান্ত নেওয়া হয়। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের অনুমোদন সাপেক্ষে এই শেয়ার বিক্রি করা হবে।

তালিকাভুক্ত কম্পানির কোনো বিষয়ে শেয়ার গ্রাহকদের অনুমতি বা সম্মতি নেওয়ার বিধান থাকলেও সেটি করা হয়নি বলে অভিযোগ পাওয়া গেছে। বর্তমান দামের চেয়ে কম দামে শেয়ার বিক্রির বিষয়ে প্রস্তাব তোলা হলে শেয়ার গ্রাহকরা আপত্তি জানায়। কিন্তু শেয়ার গ্রাহকদের সিদ্ধান্ত ছাড়াই ক্রেতাদের প্রস্তাবিত দামেই শেয়ার বিক্রির সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়েছে।

চলতি বছরের ৩ জানুয়ারি কম্পানি জানায়, জাপানের নিপ্রো করপোরেশন জেএমআই সিরিঞ্জের এক জোটি ১১ লাখ শেয়ার কিনতে আগ্রহ প্রকাশ করেছে। পরিচালনা পর্ষদের অনুমোদনের পর শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য ১৬ ফেব্রুয়ারি বিশেষ সাধারণ সভা আহ্বান করে কর্তৃপক্ষ। নিপরোর আগ্রহের বিষয়ে জানানো হলেও কত টাকা দামে শেয়ার বিক্রি হবে সেটি নির্দিষ্ট হয়নি, সেটি বিশেষ সাধারণ সভায় চূড়ান্ত হবে বলে জানা যায়।

জানা যায়, শনিবার পর্যন্ত জেএমআই সিরিঞ্জের শেয়ারের দাম ছিল ৩৮৪ টাকা। যদিও গত ডিসেম্বরে শেয়ারের দাম ছিল ২০০ টাকার ঘরে। কিন্তু গত তিন মাসে কম্পানিটির শেয়ারের দাম ব্যাপক হারেই বৃদ্ধি পেয়েছে।

মন্তব্য