kalerkantho

কৃষিতে প্রযুক্তি সহায়তা দিতে এফএওকে অর্থমন্ত্রীর আহ্বান

নিজস্ব প্রতিবেদক   

১৫ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশে কৃষি খাতে নতুন প্রযুক্তি উদ্ভাবনের পাশাপাশি প্রযুক্তিগত সহায়তা দেওয়ার জন্য বিশ্ব খাদ্য কর্মসূচির (এফএও) নির্বাহী পরিচালক ডেভিড বেসলিকে অনুরোধ জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি এফএওকে তাদের দক্ষতাকে কাজে লাগিয়ে বাংলাদেশে আম, কাঁঠাল, পেয়ারা, আনারস, লিচুর মতো উন্নত ফলের জন্য ফল প্রক্রিয়াকরণ শিল্প স্থাপন করার আহ্বান জানান।

গতকাল বৃহস্পতিবার ইতালির রাজধানী রোমে এফএওর নির্বাহী পরিচালকের সঙ্গে এক বৈঠকে মিলিত হয়ে এই আহ্বান জানান অর্থমন্ত্রী। এদিকে মিয়ানমার থেকে বাংলাদেশে প্রাণভয়ে পালিয়ে আসা ১০ লাখেরও বেশি রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ায় বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেছেন জাতিসংঘের তিনটি রোমভিত্তিক সংস্থা বিশ্ব খাদ্য কর্মসূচি (এফএও), ডাব্লিউএফপি এবং আইএফডির প্রধান। গতকাল রোমে সংগঠনের সদর দপ্তরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে এক বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনারও প্রশংসা করেন তাঁরা। রোহিঙ্গাদের জন্য সহযোগিতার পাশাপাশি বাংলাদেশের দারিদ্র্যের হার কমাতে তিনটি সংস্থা সহযোগিতা বাড়াবে বলেও প্রতিশ্রুতি দিয়েছে।

বাংলাদেশের সঙ্গে তিনটি সংস্থার মধ্যে দীর্ঘমেয়াদি সহযোগিতার আলোকপাত করা হয় বৈঠকে। গত দশকে বাংলাদেশের জিডিপিতে ৬ শতাংশেরও বেশি প্রবৃদ্ধি হওয়ায় এবং দারিদ্র্য ও ক্ষুধা মোকাবেলায় বর্তমান সরকারের বিভিন্ন উদ্যোগের প্রশংসা করেন তিন সংস্থার প্রধান। বিশ্ব খাদ্য কর্মসূচির নির্বাহী পরিচালক ডেভিড বেসলি বাংলাদেশে তাঁর সাম্প্রতিক সফরের কথা উল্লেখ করে অর্থমন্ত্রীকে বলেন, দারিদ্র্য ও ক্ষুধা দূরীকরণের পক্ষে বাংলাদেশকে সহায়তা অব্যাহত থাকবে। তিনি আরো বলেন, সম্প্রতি ডাব্লিউএফপি রোহিঙ্গা নাগরিকদের সহায়তায় ৫৩ কোটি ডলার বাড়িয়ে ৯৬ কোটি ডলারে উন্নীত করেছে। এফএওর মহাপরিচালক জসি গ্রাজিয়ানো সিলভা জানান, বর্তমানে এফএও ৩৬টি প্রকল্প বাস্তবায়ন করছে। এফএও রোহিঙ্গাদের জন্য সহযোগিতা করবে বলেও জানান।

মন্তব্য