kalerkantho


আইবিএফবির নেতাদের সঙ্গে বৈঠকে বাণিজ্যমন্ত্রী

ব্যবসা সহজীকরণে অগ্রাধিকার

নিজস্ব প্রতিবেদক   

১৫ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০



ব্যবসা সহজীকরণে অগ্রাধিকার

বাণিজ্য মন্ত্রণালয়ে গতকাল আইবিএফবি নেতাদের সঙ্গে বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, দেশের সর্বস্তরে দুর্নীতি দূরীকরণ বর্তমান সরকারের জন্য একটি অগ্রাধিকারভিত্তিক কাজ। এ ছাড়া ব্যবসা সহজীকরণে বাণিজ্য মন্ত্রণালয় শিগগিরই বিডা ও সংশ্লিষ্ট অন্যান্য সংস্থার সঙ্গে একযোগে কাজ করবে বলে তিনি জানিয়েছেন।

গতকাল বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি) নেতাদের সঙ্গে বৈঠকে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন। বৈঠকে আইবিএফবির প্রতিষ্ঠাতা সভাপতি মাহমুদুল ইসলাম চৌধুরী, সাবেক সভাপতি ও রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান খান, সহসভাপতি এম. এস. সিদ্দিকী, সহসভাপতি (অর্থ) লুৎফুন্নিসা সৌদিয়া খান, পরিচালক ও সাবেক ট্যারিফ কমিশন চেয়ারম্যান ড. মজিবুর রহমান, পরিচালক ও সাবেক রাজস্ব বোর্ড চেয়ারম্যান ড. আব্দুল মজিদ প্রমুখ উপস্থিত ছিলেন।

আইবিএফবির সভাপতি হুমায়ুন রশিদ দেশের ব্যবসা-বাণিজ্যের উন্নয়ন ও প্রসারে বিভিন্ন সুপারিশ তুলে ধরেন। তিনি বলেন, দেশের টেকসই উন্নয়ন নিশ্চিত করার জন্য দেশে বিনিয়োগ ও বাণিজ্যবান্ধব পরিবেশ একান্ত জরুরি। বিশ্বব্যাংক গ্রুপের সর্বশেষ রিপোর্ট অনুযায়ী বাংলাদেশ ব্যবসা করার ক্ষেত্রে ১৯০টি দেশের মধ্যে ১৭৬তম স্থান অর্জন করেছে, যা দক্ষিণ এশিয়া অঞ্চলের দেশগুলোর মধ্যে সর্বনিম্ন। এ জন্য ব্যবসা সহজীকরণের ক্ষেত্রে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে উদ্যোগ নিতে তিনি বাণিজ্যমন্ত্রীকে অনুরোধ জানান। এ ছাড়া স্থানীয় বিনিয়োগ ও সরাসরি বৈদেশিক বিনিয়োগসহ ব্যবসা-বাণিজ্যবিষয়ক আইনগত জটিলতা দূর করা, ইপিবির সক্ষমতা বৃদ্ধির কথা বলেন।



মন্তব্য