kalerkantho


সাত কোটি টাকা জরিমানা শাহজীবাজার কেলেঙ্কারিতে

নিজস্ব প্রতিবেদক   

১৪ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০



২০১৫ সালে অসত্য ও মিথ্যা তথ্য দিয়ে কৃত্রিমভাবে শাহজীবাজার পাওয়ারের শেয়ারের মূল্যবৃদ্ধির ঘটনায় জড়িতদের প্রায় সাত কোটি টাকা জরিমানা করা হয়েছে। ওই বছর কমিশনের তদন্তের পর জড়িতদের বিরুদ্ধে প্রমাণ পাওয়ায় চার কোটি ৩৩ লাখ টাকা জরিমানা করা হয়। এ ছাড়া কম্পানিটির প্রত্যেক পরিচালককে ১০ লাখ টাকা করে আর ব্যবস্থাপনা পরিচালককে ৫ লাখ টাকা জরিমানা করা হয়।

সর্বশেষ গতকাল বুধবার এক প্রতিষ্ঠান ও আরো দুই ব্যক্তিকে আরো দুই কোটি ৩০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। অর্থাৎ শাহজীবাজার শেয়ার কেলেঙ্কারির ঘটনায় ছয় কোটি ৭৩ লাখ টাকা জরিমানা করল কমিশন। কম্পানির পরিচালকদের জরিমানা হিসাব করলে এটি আরো বাড়বে।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নিয়মিত সভা শেষে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, শেয়ার কিনে রেখে কৃত্রিম সংকট ও সংরক্ষণের মাধ্যমে শেয়ারের মূল্যবৃদ্ধিতে ভূমিকা রাখায় এআইবিএল ক্যাপিটাল মার্কেট সার্ভিসের গ্রাহক গোলাম মোস্তফা ও ভিশন ক্যাপিটাল ম্যানেজমেন্টের গ্রাহক নাসিমা আক্তার লতা ও প্রাইম ইসলামী সিকিউরিটিজের করপোরেট গ্রাহককে ২.৩ কোটি টাকা জরিমানা করেছে।

গতকালের বাজার : গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম হ্রাসের সঙ্গে লেনদেনও কমেছে। শেয়ার লেনদেন হয়েছে ৭১২ কোটি ৬৪ লাখ টাকার। আর সূচক কমেছে ১৬ পয়েন্ট। লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬৯টির, কমেছে ১৩৬টির আর অপরিবর্তিত রয়েছে ৪২টি কম্পানির শেয়ারের দাম।



মন্তব্য