kalerkantho

শিল্পনগরী হচ্ছে হালকা প্রকৌশল খাতের

নিজস্ব প্রতিবেদক   

১৪ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



হালকা প্রকৌশল শিল্পের উন্নয়নে পৃথক শিল্পনগরী গড়ে তোলা হচ্ছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। তিনি বলেন, ‘বিসিক বৈদ্যুতিক পণ্য উৎপাদন ও হালকা প্রকৌশল শিল্পনগরী স্থাপন’ শীর্ষক একটি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। মুন্সীগঞ্জ জেলার টঙ্গিবাড়ীতে ৫০ একর জমির ওপর পরিবেশবান্ধব এ শিল্পনগরী গড়ে তোলা হচ্ছে। এতে ৩০৫টি শিল্প ইউনিট থাকবে, যেখানে প্রায় ১১ হাজার লোকের কর্মসংস্থান হবে। 

শিল্পমন্ত্রী গতকাল বুধবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত ‘হালকা প্রকৌশল খাতে গড়ে ওঠা ক্ষুদ্র ও মাঝারি শিল্প কারখানার উন্নয়নে অবাধ বাজার তথ্য এবং প্রযুক্তির উৎকর্ষ সাধন’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। নাসিব এবং এলইপিবিপিসি যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

হস্তশিল্প ও কারুশিল্পের ডাটা বেইস হবে : দেশে বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা হস্ত ও কারুশিল্পের একটি ডাটা বেইস তৈরি করা হবে। এলাকাভিত্তিক এসব পণ্য ও আনুষঙ্গিক উপকরণের তথ্যাদি সংগ্রহ করে তা ডাটা বেইসে অন্তর্ভুক্ত করা হবে। গতকাল শিল্প মন্ত্রণালয়ের সভাকক্ষে হস্ত ও কারুশিল্প নীতিমালা-২০১৫-এর সমন্বয় পরিষদের সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়।

মন্তব্য