kalerkantho


পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে

নিজস্ব প্রতিবেদক   

২৩ জানুয়ারি, ২০১৯ ০০:০০



সপ্তাহের তৃতীয় কার্যদিবস গতকাল মঙ্গলবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেন সামান্য বেড়েছে। আরেক বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন ঊর্ধ্বমুখী। তবে দুই বাজারেই বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম হ্রাস পেয়েছে।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৮৯০ কোটি ৬৬ লাখ টাকা। আর সূচক বেড়েছে ৬ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৮৮৫ কোটি ৩৪ লাখ টাকা। আর সূচক কমেছিল প্র্রায় ২৮ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর শেয়ার কেনার চাপে সূচক ঊর্ধ্বমুখী হয়। পরে শেয়ার বিক্রির চাপে সূচক কমে যায়। দুপুরের পর শেয়ার বিক্রির চাপ বাড়লে সূচক কমে। কিন্তু দুপুর ২টার পর আবারও ক্রয় চাপ বাড়লে সূচকের সামান্যই উত্থান ঘটে। এতে দিনের সূচক বাড়ার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়। দিন শেষে সূচক দাঁড়ায় পাঁচ হাজার ৮৬৫ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ৪ পয়েন্ট বেড়ে দুই হাজার ২৬ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৩১৯ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৪৬ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৯৫টির, কমেছে ২২৪টির আর অপরিবর্তিত রয়েছে ২৭ কম্পানির শেয়ারের দাম। লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে প্রিমিয়ার ব্যাংক।

সিএসইতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৯৫ লাখ টাকা। আর সূচক বেড়েছে ১৪ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৩২ কোটি ৫৮ লাখ টাকা। আর সূচক কমেছিল ৫৪ পয়েন্ট। মঙ্গলবার লেনদেন হওয়া ২৬৮ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৯৭টির, কমেছে ১৫৫টির আর অপরিবর্তিত রয়েছে ১৬ কম্পানির শেয়ারের দাম।



মন্তব্য