kalerkantho


খুলনায় আয়কর মেলায় ৪২ কোটি টাকা আদায়

খুলনা অফিস   

২০ নভেম্বর, ২০১৮ ০০:০০



খুলনার আয়কর মেলায় এবার ৭৭ হাজার ২৭ জনকে সেবা দিয়েছে খুলনার রাজস্ব বিভাগ। এর মধ্যে আয়কর রিটার্ন দাখিল করেছে ৪৩ হাজার ৪৮৩ জন, যার মাধ্যমে ৪২ কোটি আট লাখ ১৪ হাজার ২৪৬ টাকা আদায় করা হয়েছে।

গতকাল সোমবার শেষ হওয়া এই মেলা খুলনা কর অঞ্চলের উদ্যোগে নগরীর বয়রার কর ভবন প্রাঙ্গণে আয়োজন করা হয়েছিল।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, মেলার শেষ দিনে ছিল উপচে ভরা ভিড়। এদিন বিভাগে ছয় হাজার ৩৮২ জন রিটার্ন দাখিল করে। আর নতুন টিআইএন খুলেছে ১৯৮ জন। এসব রিটার্ন থেকে ২৬ কোটি ৬৯ লাখ ৮৯ হাজার ৮৭৩ টাকা আয় হয়েছে। গত বছর মেলায় আয়কর আদায় হয়েছিল ২৯ কোটি ১৪ লাখ ৫৫ হাজার ৬৬৮ টাকা, যা চলতি বছরের তুলনায় অর্ধেক।

খুলনা কর অঞ্চলের কমিশনার মো. জাহাঙ্গীর আলম বলেন, ‘উৎসবমুখর পরিবেশে খুলনায় আয়কর মেলা অনুষ্ঠিত হয়েছে। মেলায় এসে করদাতারা নির্বিঘ্নে সেবা গ্রহণ করেছেন।’

কেন্দুয়ায় ভ্রাম্যমাণ আয়কর মেলা : আয়কর বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে নেত্রকোনার কেন্দুয়ায় গতকাল সোমবার দিনব্যাপী ভ্রাম্যমাণ আয়কর মেলার আয়োজন করা হয়। জেলার উপকর কমিশনার কার্যালয়ের উদ্যোগে পৌরসভা মিলনায়তনে এ মেলার আয়োজন করা হয়।

সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলা এ মেলায় করদাতাদের আয়কর বিবরণী জমা দেওয়াসহ বিভিন্ন ধরনের তথ্যসেবা দেওয়া হয়। এ ছাড়া ই-টিআইএন নিবন্ধন এবং পুনর্নিবন্ধনের সুবিধাও ছিল।

জেলার সহকারী কর কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান জানান, কর প্রদানে সক্ষম প্রতিটি নাগরিককে খুঁজে বের করার পাশাপাশি কর প্রদানে উৎসাহিত ও করদাতার সংখ্যা বৃদ্ধি করাই এ মেলার প্রধান উদ্দেশ্য। এই ভ্রাম্যমাণ আয়কর মেলায় চার শতাধিক করদাতা কর দিয়েছে। এর মধ্যে নতুন করদাতা শতাধিক।



মন্তব্য