kalerkantho


জ্বালানি খরচ বৃদ্ধি

৩৮৯ কোটি রুপি লোকসানে স্পাইসজেট

বাণিজ্য ডেস্ক   

১৫ নভেম্বর, ২০১৮ ০০:০০



৩৮৯ কোটি রুপি লোকসানে স্পাইসজেট

জ্বালানি তেলের দর বাড়ায় লোকসানে পড়েছে ভারতের বিমান পরিবহন সংস্থা স্পাইসজেট। গতকাল বুধবার প্রকাশিত কম্পানির বার্ষিক আয় প্রতিবেদনে বলা হয়, সেপ্টেম্বর প্রান্তিকে লোকসান হয়েছে নেট ৩৮৯.৪০ কোটি রুপি। যেখানে এক বছর আগে এ সময়ে মুনাফা এসেছিল ১০৫.৩০ কোটি রুপি। কম্পানির মতে, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বাড়ায় খরচ বেড়েছে। এর পাশাপাশি রুপির দরপতন, জ্বালানি কর ও কম ভাড়ার কারণে কম্পানিকে লোকসান গুনতে হয়েছে। গত প্রান্তিকে জ্বালানি খরচ বেড়েছে ৫৫.৮ শতাংশ। যদিও অন্য দুটি বিমান সংস্থা ইন্টারগ্লোব এভিয়েশন এবং জেট এয়ারওয়েজ জানিয়েছে, সেপ্টেম্বর প্রান্তিকে তাদের মুনাফা এসেছে যথাক্রমে ৬৫২ কোটি রুপি এবং এক হাজার ২৯৭ কোটি রুপি।

বিমানের জ্বালানি এভিয়েশন টারবিন ফুয়েলের (এটিএএফ) দাম বাড়ায় গত প্রান্তিকে স্পাইসজেটকে অতিরিক্ত খরচ করতে হয়েছে ২৭২ কোটি রুপি। এর পাশাপাশি রুপির দরপতনে ক্ষতি হয়েছে ৭৮ কোটি রুপি এবং বৈদেশিক বাণিজ্যে লোকসান হয়েছে ৪৬ কোটি রুপি।

কম্পানির চেয়ারম্যান ও এমডি অজয় সিং বলেন, যদিও পুরো বিমানশিল্পের জন্য এটি ছিল একটি চ্যালেঞ্জিং প্রান্তিক। কিন্তু আমরা পরিস্থিতি সামাল দিয়েছি আমাদের নেটওয়ার্ক বিস্তৃত করে, খরচ কমিয়ে, জ্বালানিসাশ্রয়ী বিমান ব্যবহার করে এবং আমাদের কর্মীদের মধ্যে প্রতিযোগিতামূলক মনোভাব তৈরি করার মাধ্যমে। তিনি বলেন, ‘আমরা আশা করছি সামনে প্রতিকূল পরিস্থিতির অবসান হবে।’ ইকোনমিক টাইমস।



মন্তব্য