kalerkantho


কর দিয়ে উন্নয়নের অংশীদার হওয়ার আহ্বান

বাণিজ্য ডেস্ক   

১৪ নভেম্বর, ২০১৮ ০০:০০



কর দিয়ে উন্নয়নের অংশীদার হওয়ার আহ্বান

সিলেটে আয়কর মেলার উদ্বোধন করেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য মো. সিরাজুল ইসলাম। ছবি : কালের কণ্ঠ

রাজধানী ঢাকাসহ সব বিভাগীয় শহরে সাত দিন, ৫৬টি জেলা শহরে চার দিন, ৩২টি উপজেলায় দুই দিন এবং ৭০টি উপজেলায় এক দিনের আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলায় পরামর্শ বুথ, ই-টিআইএন রেজিস্ট্রেশন বুথ ও ব্যাংকের বুথ স্থাপন করা হয়েছে। খুলনা, সিলেট ও গাজীপুরে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে আয়কর দিয়ে দেশের উন্নয়নের অংশীদার হওয়ার আহ্বান জানান বক্তারা।

খুলনা : আয়কর প্রদানকে উৎসাহিত করতে খুলনায় সপ্তাহব্যাপী আয়কর মেলা গতকাল সকালে শুরু হয়েছে। নগরীর বয়রা কর ভবন চত্বরে খুলনা কর অঞ্চল এই মেলার আয়োজক। প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক। মেলার প্রথম দিনে এক হাজার ৭১৯ জনকে সেবা প্রদান করা হয়। এর মধ্যে রিটার্ন জমা দিয়েছেন এক হাজার ৩৬ জন। আয়কর আদায় হয়েছে ৫৬ লাখ ৯০ হাজার ৭৭৯ টাকা। খুলনা কর অঞ্চলের কর কমিশনার মো. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য কালিপদ হালদার, কর আপিল অঞ্চলের কর কমিশনার প্রশান্ত কুমার রায়, কেএমপি কমিশনার হুমায়ুন কবীর, মোংলা কাস্টম হাউসের সুরেশ চন্দ্র বিশ্বাস, খুলনা কর আইনজীবী সমিতির সভাপতি হারুন অর রসিদ হেলাল প্রমুখ।

সিলেট : ‘আয় করে প্রবৃদ্ধি, দেশ ও দশের সমৃদ্ধি’ স্লোগানে সিলেটে শুরু হয়েছে আয়কর মেলা। গতকাল সকালে নগরের মোহাম্মদ আলী জিমনেশিয়ামে সপ্তাহব্যাপী আয়কর মেলার উদ্বোধন করেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (ট্যাক্সেস লিগ্যাল অ্যান্ড এনফোর্সমেন্ট) মো. সিরাজুল ইসলাম।

কর অঞ্চল সিলেট সূত্রে জানা গেছে, এবারের কর মেলায় কর আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫০ কোটি টাকা। প্রথম দিনেই আদায় হয়েছে দুই কোটি ৩৫ লাখ ৭০ হাজার ৭৫০ টাকা। মেলায় নতুন ৪০ জন করদাতাকে ই-টিআইএন প্রদান করা হয়েছে। এ ছাড়া মোট ৯৮১ জন করদাতা সেবা গ্রহণ করেছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কর অঞ্চল-সিলেটের কর কমিশনার আবু হান্নান দেলওয়ার হোসেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সিলেটের বিভাগীয় কমিশনার মো. মেজবাহ উদ্দিন চৌধুরী, সিলেট রেঞ্জের ডিআইজি মোহাম্মদ কামরুল হাসান, সিলেট মহানগর পুলিশ কমিশনার গোলাম কিবরিয়া, সিলেট চেম্বার সভাপতি খন্দকার সিপার আহমদ প্রমুখ। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিরাজুল ইসলাম বলেন, ‘করজাল সম্প্রসারণ করে জাতীয় রাজস্ব আহরণের মাধ্যমে জাতীয় উন্নয়নকে বেগবান করতে হবে।’ তিনি কর অঞ্চল-সিলেটের বিভিন্ন উদ্ভাবনীমূলক কার্যক্রমের প্রশংসা করে বলেন, ‘বাংলাদেশের সব নাগরিকের দায়িত্ব ন্যায্য আয়কর প্রদান করার মাধ্যমে জাতীয় উন্নয়নের অংশীদার হওয়া।’ এবারের মেলায় করদাতারাদের জন্য ১০ ধরনের সেবা চালু রয়েছে।

গাজীপুর : গাজীপুরে চার দিনব্যাপী আয়কর মেলার উদ্বোধন করেন গাজীপুরের মেয়র অ্যাডভোকেট মো. জাহাঙ্গীর আলম। গতকাল শহরের বঙ্গতাজ অডিটরিয়ামে গাজীপুর কর অঞ্চলের কর কমিশনার মো. আলী আসগরের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গিয়াস উদ্দিন মিয়া, কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, ঢাকার (উত্তর) কমিশনার জাকিয়া সুলতানা, গাজীপুর মেট্রোপলিটান পুলিশ কমিশনার ওয়াই এম বেলালুর রহমান, গাজীপুর চেম্বার সভাপতি মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার, অতিরিক্ত কর কমিশনার শাহাদত হোসেন সিকদার প্রমুখ।

নারায়ণগঞ্জে আয়কর মেলা শুরু : নারায়ণগঞ্জে শুরু হয়েছে চার দিনের আয়কর মেলা। গতকাল মঙ্গলবার ফতুল্লার দক্ষিণ ইসদাইরে (জেলা কারাগারের বিপরীতে) আমন্ত্রণ কনভেনশন সেন্টারে আয়কর মেলার উদ্বোধন করেন কর অঞ্চল-নারায়ণগঞ্জের কর কমিশনার রনজীত কুমার সাহা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. সেলিম রেজা, অতিরিক্ত পুলিশ সুপার মো. মনিরুল ইসলাম, এফবিসিসিআইয়ের পরিচালক প্রবীর কুমার সাহা এবং নারায়ণগঞ্জ চেম্বার সভাপতি খালেদ হায়দার খান কাজল। সভাপতিত্ব করেন কর অঞ্চল-নারায়ণগঞ্জের অতিরিক্ত কর কমিশনার মো. আব্দুস সবুর খান।



মন্তব্য