kalerkantho


প্রথম দিনে বিপুল সাড়া

আয়কর সংগ্রহ ২১৮ কোটি টাকা

বাণিজ্য ডেস্ক   

১৪ নভেম্বর, ২০১৮ ০০:০০



প্রথম দিনে বিপুল সাড়া

রাজধানীতে গতকাল আয়কর মেলা উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ছবি : কালের কণ্ঠ

প্রথম দিনেই করদাতা ও সেবাগ্রহীতাদের ব্যাপক সাড়ায় মুখর ছিল আয়কর মেলা। গতকাল মঙ্গলবার রাজধানী ঢাকাসহ দেশজুড়ে শুরু হওয়া এ মেলা নিয়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, মেলার প্রথম দিন সারা দেশে করদাতারা ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে কর প্রদান ও সেবা গ্রহণ করেছেন। নারী ও তরুণ করদাতাদের ভিড় ছিল লক্ষণীয়।

প্রথম দিন মেলা সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে চলে। প্রথম দিন দেশজুড়ে আয়কর সংগ্রহ হয়েছে ২১৮ কোটি ৪২ লাখ ৭৭ হাজার ৪৮ টাকা। সেবা গ্রহণ করেছেন এক লাখ ১৩ হাজার ৬৯৯ জন। রিটার্ন দাখিল করেছেন ৪৬ হাজার ৪০১ জন। আগের বছরের সঙ্গে তুলনা করলে দেখা যায়, ২০১৭ সালের মেলায় প্রথম দিনে আয় হয় ২০৭ কোটি ৯৯ লাখ ৯৮ হাজার ৫৫৮ টাকা। সেবা গ্রহণ করেন ৭৯ হাজার ১১২ জন আর রিটার্ন দাখিল করেন ৩১ হাজার ৪১ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, মেলার পরিধি গত বছরের চেয়ে কয়েক গুণ বৃদ্ধি করা হয়েছে। প্রতিদিন মেলা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে। মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইএন গ্রহণ (নতুন ও পুরাতন), ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলায় করদাতাদের যাতায়াতের সুবিধার জন্য রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলী রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা থেকে ১৫টি শাটল বাস নিয়োজিত রয়েছে।

আয়কর মেলার প্রথম দিন মেলায় বাড়তি আকর্ষণ যোগ করে শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত অনুষ্ঠান কর শিক্ষণ ফোরাম। ভবিষ্যৎ আয়করদাতা সৃষ্টি ও শিক্ষার্থীদের মধ্যে কর সচেতনতা তৈরির জন্য এটি এনবিআরের উদ্বোধনী পদক্ষেপ। কর শিক্ষণ ফোরামের আওতায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মেলা পরিদর্শন ও কর বিষয়ে ধারণা লাভ করে। কর বিষয়ে ধারণা লাভের পর কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

এরই অংশ হিসেবে গতকাল মেলার প্রথম দিন রাজধানীর ভিকারুননিসা নূন উচ্চ বিদ্যালয়ের দুজন শিক্ষকের নেতৃত্বে নবম থেকে একাদশ শ্রেণির ৪০ জন ছাত্রী অংশ নেয়। এরপর তাদের নিয়ে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় ১০ জন ছাত্রীকে বিজয়ী ঘোষণা করা হয়। বিজয়ী ১০ ছাত্রীকে সনদপত্র ও বই প্রদান করা হয়। ছাত্রীদের মধ্যে সনদপত্র ও পুরস্কার বিতরণ করেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) জিয়া উদ্দিন মাহমুদ। পাশাপাশি বিদ্যালয়কে সনদপত্র প্রদান করা হয়।



মন্তব্য