kalerkantho


করদাতা সম্মাননা অনুষ্ঠানে সেলিম ওসমান

ব্যবসায়ীদের করভীতি কমাতে হবে

নারায়ণগঞ্জ প্রতিনিধি   

১৩ নভেম্বর, ২০১৮ ০০:০০



বর্তমানে সরকারি হিসাবে নারায়ণগঞ্জে দারিদ্র্যের হার ২.৬ শতাংশ উল্লেখ করে ২০১৯ সালের মধ্যে নারায়ণগঞ্জে দারিদ্র্যের হার শূন্যের কোটায় নেমে আসবে বলে মন্তব্য করেছেন নিট গার্মেন্ট ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বিকেএমইএ সভাপতি ও নারায়ণগঞ্জ-পাঁচ আসনের সংসদ সদস্য সেলিম ওসমান। গতকাল সোমবার ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রুটে আমন্ত্রণ কমিউনিটি সেন্টারে কর অঞ্চল নারায়ণগঞ্জের উদ্যোগে ২০১৭-১৮ করবর্ষের করদাতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেছেন।

এ বছর নারী করদাতাদের মধ্যে নারায়ণগঞ্জ জেলায় শ্রেষ্ঠ করদাতার সম্মাননা পেলেন সেলিম ওসমানের সহধর্মিণী মিসেস নাসরিন ওসমান। এ নিয়ে টানা তৃতীয়বারের মতো জেলার শ্রেষ্ঠ নারী করদাতার সম্মান অর্জন করলেন তিনি।

সেলিম ওসমান আরো বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে নিজের এবং আমার প্রতিষ্ঠান থেকে প্রচুর পরিমাণ ট্যাক্স দিয়ে থাকি। নারায়ণগঞ্জের কর কমিশনের উচিত যেসব ব্যবসায়ী সংগঠনের মাধ্যমে বেশি পরিমাণ কর আদায় হয়ে থাকে সেসব ব্যবসায়ী সংগঠনগুলোকেও পুরস্কৃত করার উদ্যোগ নেওয়া।’

কর কমিশনের কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেন, ‘আপনাদের উচিত ব্যবসায়ীদের সঙ্গে আরো বেশি আলোচনায় বসা। প্রয়োজনে নারায়ণগঞ্জ চেম্বারের সহযোগিতা নিয়ে বিভিন্ন সময় বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের সঙ্গে আলোচনার ব্যবস্থা করা। এতে করে ব্যবসায়ীদের মাঝে কর কমিশনের যে ভীতি রয়েছে সেটি দূর হয়ে উভয়ের মাঝে সুসম্পর্ক সৃষ্টি হবে এবং কর আদায়ের পরিমাণও অনেক বেশি পরিমাণ বৃদ্ধি পাবে। বছর শেষে আমরা বাদানুবাদ করতে চাই না। আমরা চাই প্রতি মাসেই করের টাকা পরিশোধ করে দিতে।’

বিশেষ অতিথির বক্তব্যে নারায়ণগঞ্জের জেলা প্রশাসক রাব্বি মিয়া বলেন, যাঁরা নিয়মিত কর দিয়ে থাকেন উনারা রাষ্ট্রের সম্মানিত ব্যক্তিত্ব। উনাদের দেওয়া করগুলো একত্রিত করে সেখান থেকে ক্ষুদ্র একটি অংশ আমাদের সরকারি কর্মকর্তাদের বেতন দেওয়া হয়। তাই আমি নিজের অবস্থান থেকে সব সময় মানুষের জন্য একটু বাড়তি সেবা দেওয়ার চেষ্টা করি। করদাতাদের আরো বেশি সুযোগ সুবিধা দিয়ে সম্মানিত করা উচিত বলে তিনি মন্তব্য করেন।

বগুড়ায় ২৮ করদাতাকে সম্মাননা : গত ২০১৭-১৮ করবর্ষে চার ক্যাটাগরিতে বগুড়া কর অঞ্চলের আনুষ্ঠানিকভাবে ২৮ জনকে সর্বোচ্চ করদাতার সম্মাননা ও সনদপত্র দেওয়া হয়েছে। গতকাল বিকেলে বগুড়ার বিয়াম ফাউন্ডেশন মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে এই সম্মাননা দেওয়া হয়।

বগুড়া কর অঞ্চলের কর কমিশনার আবু সাঈদ মো. মুস্তাকের সভাপতিত্বে ডেপুটি কর কমিশনার ফাতেমা খাতুনের সঞ্চালনায় সম্মাননা অনুষ্ঠানে অতিথির বক্তব্য দেন বগুড়া জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ, পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা, বগুড়া চেম্বার সভাপতি মাসুদার রহমান মিলন, বগুড়া প্রেস ক্লাবের সভাপতি প্রদীপ ভট্টাচার্য্য শংকর ও ট্যাক্সেস লইয়ার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুল হামিদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন অতিরিক্ত কর কমিশনার জাকির হোসেন।

গাজীপুরে ২১ করদাতা সম্মানিত : গাজীপুরে এবারও সেরা করদাতা হয়েছেন গাজীপুর সিটি করপোরেশন এলাকার মো. মোবারক হোসেন। এ নিয়ে তিনি পর পর সাতবার সেরা করদাতা হলেন। তিনিসহ সেরা ২১ করদাতাকে গতকাল সম্মাননা সনদপত্র দিয়েছে গাজীপুর অঞ্চল। গাজীপুর শহরের বঙ্গতাজ অডিটরিয়ামে আনুষ্ঠানিকভাবে তাঁদের হাতে সম্মাননা ও সনদপত্র তুলে দেন প্রধান অতিথি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এম এ মাননান।

গাজীপুর কর অঞ্চলের কর কমিশনার আলী আসগরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর, অতিরিক্ত কর কমিশনার শাহাদাত হোসেন সিকদার, গাজীপুর মেট্রোপলিটন পুুলিশের উপ-পুলিশ কমিশনার কে এম আরিফুল হক, গাজীপুর ট্যাক্সেস বার অ্যাসোসিয়েশনের সভাপতি আহসান উল্যাহ অন্তু প্রমুখ। অনুষ্ঠানে পাঁচ শতাধিক করদাতা উপস্থিত ছিলেন।



মন্তব্য