kalerkantho


৭৬% কম্পানির শেয়ারের দামে পতন

ডিএসইতে ব্লক মার্কেটে লেনদেন ৫০ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক   

২২ অক্টোবর, ২০১৮ ০০:০০



ডিএসইতে ব্লক মার্কেটে লেনদেন ৫০ কোটি টাকা

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচক ও লেনদেন হ্রাস পেয়েছে। গতকাল রবিবার বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম কমেছে। ডিএসইতে ব্লক মার্কেটে লেনদেন হয়েছে প্রায় ৫০ কোটি টাকা। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম কমার সঙ্গে সূচক ও লেনদেনেও পতন ঘটেছে। সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৪৩৯ কোটি ৫৯ লাখ টাকা। আর মূল্যসূচক কমেছে ৫০ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৪৭৬ কোটি ৩৩ লাখ টাকা আর সূচক বেড়েছিল ০.৭ পয়েন্ট।

এদিকে ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, ব্লক মার্কেটে তিনটি কম্পানির শেয়ার লেনদেন হয়েছে। সবচেয়ে বেশি লেনদেন হয়েছে পদ্মলাইফ ইনস্যুরেন্স কম্পানির শেয়ার। কম্পানিটির ৪৬ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। অন্য দুই কম্পানি খুলনা পাওয়ার ও সায়হাম টেক্সটাইলের লেনদেন হয়েছে যথাক্রমে ৯ লাখ টাকা আর আট লাখ টাকা।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর সূচক সামান্যই উত্থান ঘটলেও পরে শেয়ার বিক্রির চাপে সূচক কমে যায়। এতে দিনের সূচকে বড় পতনের মধ্যেই লেনদেন শেষ হয়েছে। দিন শেষে সূচক দাঁড়িয়েছে পাঁচ হাজার ৩৩১ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ১১ পয়েন্ট কমে এক হাজার ৮৮৪ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ১৩ পয়েন্ট কমে এক হাজার ২৩০ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৩৯টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ৪৯টির, কমেছে ২৫৮টির ও অপরিবর্তিত রয়েছে ৩২টি কম্পানির শেয়ারের দাম। লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে খুলনা পাওয়ার। কম্পানিটির লেনদেন হয়েছে ২৬ কোটি ৬২ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা ইফাদ অটোসের লেনদেন হয়েছে ১২ কোটি ৫২ লাখ টাকা আর তৃতীয় স্থানে থাকা সামিট পাওয়ারের লেনদেন হয়েছে ১২ কোটি পাঁচ লাখ টাকা। অন্যান্য শীর্ষ কম্পানিগুলো হলো ভিএফএস থ্রেড ডায়িং, ইউনাইটেড পাওয়ার, শাহ্জালাল ইসলামী ব্যাংক, ড্রাগন সোয়েটার, বেক্সিমকো লিমিটেড, লিগেসি ফুটওয়্যার ও বিবিএস কেবলস।

অপর বাজার সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ৮২ লাখ টাকা। আর সূচক কমেছে ৭৬ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২৯ কোটি ৮২ লাখ টাকা। রবিবার লেনদেন হওয়া ২৪৯ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৫৩টির, দাম কমেছে ১৬৮টির আর অপরিবর্তিত রয়েছে ২৮ কম্পানির শেয়ারের দাম।

 



মন্তব্য