kalerkantho


সেরা রপ্তানিকারকদের এইচএসবিসির স্বীকৃতি

বাণিজ্য ডেস্ক   

২৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



সেরা রপ্তানিকারকদের এইচএসবিসির স্বীকৃতি

পুরস্কারপ্রাপ্তদের সঙ্গে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ

‘অষ্টম এইচএসবিসি এক্সপোর্ট এক্সিলেন্স অ্যাওয়ার্ডস’-এর বিজয়ীদের ক্রেস্ট প্রদানের মাধ্যমে সম্মানিত করল দি হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন লিমিটেড (এইচএসবিসি)। গত শনিবার রাজধানীতে আয়োজিত পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এবং বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংক গভর্নর ফজলে কবির।

রপ্তানি ও বৈদেশিক বাণিজ্যের মাধ্যমে দেশের অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রাখায় এ স্বীকৃতি দিল এইচএসবিসি। বিজয়ীরা হলো বছরের সেরা রপ্তানিকারক : তৈরি পোশাক শিল্প গ্রুপ এ : বার্ষিক রপ্তানি আয় ১০০ মিলিয়ন ডলার ও তার বেশি। পুরস্কারটি অর্জন করে ডিবিএল গ্রুপ। অ্যাওয়ার্ডটি গ্রহণ করেন কম্পানিটির এমডি এম এ জাব্বার। বর্তমানে ডিবিএল গ্রুপের রয়েছে ২৫টি অঙ্গপ্রতিষ্ঠান ও ৩০ হাজারের বেশি কর্মী।

বছরের সেরা রপ্তানিকারক : তৈরি পোশাক শিল্প গ্রুপ বি : বার্ষিক রপ্তানি আয় ১০০ মিলিয়ন মার্কিন ডলারের কম। ঊর্মি গ্রুপের পক্ষে অ্যাওয়ার্ডটি গ্রহণ করেন এমডি ও সিইও আসিফ আশরাফ। ঊর্মি বিশ্বের শীর্ষস্থানীয় ব্র্যান্ড কর্তৃক স্বীকৃত একটি কম্পানি, যারা বিশ্বের ছয়টি মহাদেশের ৪৯টি দেশে ১৩টি রিটেইলারের কাছে তাদের পণ্য রপ্তানি করে থাকে।

বছরের সেরা রপ্তানিকারক : সাপ্লাই চেইন এবং ব্যাকওয়ার্ড লিংকেজ : অ্যাপারেল বার্ষিক রপ্তানি আয় ১০ মিলিয়ন ডলার ও তার বেশি। ইটাফিল অ্যাকসেসরিজ পুরস্কারটি গ্রহণ করেন কম্পানির এমডি গুলজার এ চৌধুরী।

বছরের সেরা রপ্তানিকারক : সনাতন ও উদীয়মান ক্ষেত্র, বার্ষিক রপ্তানি আয় পাঁচ মিলিয়ন মার্কিন ডলার ও তার বেশি (তৈরি পোশাক শিল্প ও টেক্সটাইলস ব্যতীত) ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেডের অ্যাওয়ার্ডটি গ্রহণ করেন কম্পানির এমডি ইঞ্জিনিয়ার মো. সাখাওয়াৎ হোসেন। ২০০০ সালে প্রতিষ্ঠিত ওয়েস্টানর্ মেরিন শিপইয়ার্ড চট্টগ্রামে অবস্থিত।

বছরের সেরা রপ্তানিকারক : ক্ষুদ্র ও মাঝারি শিল্প, বার্ষিক রপ্তানি আয় পাঁচ মিলিয়ন ডলারের কম, (তৈরি পোশাক শিল্প ও টেক্সটাইলস ব্যতীত) ম্যাজেন (বাংলাদেশ) ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পক্ষে অ্যাওয়ার্ডটি গ্রহণ করেন কম্পানির হেড অব অ্যাডমিন জ্যং ফেল ক্লেয়ার।



মন্তব্য