kalerkantho


বাণিজ্য যুদ্ধ দীর্ঘ হলে বিশ্বে বিনিয়োগ কমবে

বাণিজ্য ডেস্ক   

২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



বাণিজ্য যুদ্ধ দীর্ঘ হলে বিশ্বে বিনিয়োগ কমবে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সুরক্ষাবাদী নীতিতে ক্ষতিগ্রস্ত হচ্ছে বিশ্ববাণিজ্য। ফলে এ বছর বিশ্ব প্রবৃদ্ধি মন্থর হয়ে পড়বে বলে মনে করছে উন্নত দেশগুলোর সংগঠন অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (ওইসিডি)।

গতকাল বৃহস্পতিবার প্রকাশিত সংস্থার সর্বশেষ প্রতিবেদনে বলা হয়, ২০১৮ সালের প্রথম ভাগে বিশ্ব প্রবৃদ্ধি প্রায় ৩.৭৫ শতাংশে সুসংহত হলেও মনে হচ্ছে এর চেয়ে আর বাড়বে না। আগামী বছরও এ প্রবৃদ্ধি থাকবে। ‘বিশ্ব অর্থনীতিতে বড় অনিশ্চয়তার চাপ’ শীর্ষক এ প্রতিবেদনে ওইসিডি জানায়, আশা করা যায় ২০১৮ ও ২০১৯ সালে বিশ্ব প্রবৃদ্ধি হবে ৩.৭ শতাংশ, যা সংস্থার মে মাসের পূর্বাভাস থেকে যথাক্রমে ০.১ ও ০.২ পয়েন্ট কম।

সংস্থার মতে, বিশ্ব প্রবৃদ্ধি কমার অন্যতম কারণ বাণিজ্যের গতি হ্রাস পেয়েছে। ২০১৭ সালে বিশ্ববাণিজ্যে প্রবৃদ্ধি ৫ শতাংশ এলেও এ বছরের প্রথম ভাগে হয়েছে প্রায় ৩ শতাংশ। কমার কারণ ডোনাল্ড ট্রাম্পের আমেরিকা ফার্স্ট নীতি। এ নীতি অনুসরণ করতে গিয়ে ট্রাম্প দ্বিতীয়বৃহৎ অর্থনৈতিক দেশ চীন ও ইউরোপীয় অংশীদারদের সঙ্গে বাণিজ্য দ্বন্দ্বে অবতীর্ণ হন।

ট্রাম্প চলতি সপ্তাহে চীনের আরো ২০ হাজার কোটি ডলারের পণ্যে শুল্ক আরোপ করেছেন। আগেরসহ মোট শুল্ক বসেছে ২৫ হাজার কোটি ডলারের পণ্যে। এতে চীনের অর্ধেক পণ্যই এখন শুল্কের আওতায় পড়ছে। এমনকি ট্রাম্প চীনের বাকি পণ্যেও শুল্ক আরোপের হুমকি দিয়েছেন। ওইসিডির মতে, বাণিজ্য উদ্বেগ অর্থনীতিতে এক ধরনের অনিশ্চয়তা তৈরি করছে। এতে উন্নত ও উদীয়মান দেশগুলোর বাজার ক্ষতিগ্রস্ত হচ্ছে। বাণিজ্য উদ্বেগ আরো বাড়লে বৈশ্বিক বিনিয়োগ, কর্মসংস্থান এবং মানুষের জীবনমানে উল্লেখযোগ্যহারে নেতিবাচক প্রভাব পড়বে।

ওইসিডি আরো জানায়, উন্নত দেশগুলোতে বিপুল কর্মসংস্থান বৃদ্ধি এবং সেই তুলনায় কম মুজরি বৃদ্ধির পূর্বাভাস রয়েছে। এতে বাণিজ্য যুদ্ধ কম আয়ের পরিবারগুলো ক্ষতিগ্রস্ত হতে পারে। ইতিমধ্যে বেশ কিছু খাতে স্পষ্টত ক্ষতিকর প্রভাব ফেলতে শুরু করেছে আরোপিত শুল্ক। তা ছাড়া যুক্তরাষ্ট্রে ওয়াশিং মেশিন, সৌর প্যানেল, ইস্পাত এবং অ্যালুমিনিয়াম আমদানি কমেছে বছরের প্রথম ভাগে। যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ বাজারে ক্ষতিগ্রস্ত খাতের পণ্যের দাম বেড়েছে। এএফপি।



মন্তব্য