kalerkantho


গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের ঘোষণা

১৬ হাজার টাকা মজুরির দাবিতে শুক্রবার শ্রমিক সমাবেশ

নিজস্ব প্রতিবেদক   

২০ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



তৈরি পোশাক খাতের শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকার দাবিতে কঠোর আন্দোলনে যাওয়ার হুমকি দিয়েছেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নেতারা। গতকাল বুধবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত সমাবেশ থেকে এই আন্দোলনের হুমকি দেন তাঁরা। সমাবেশ থেকে আগামী ২১ সেপ্টেম্বর সব শিল্প এলাকায় মিছিল, পদযাত্রা ও শ্রমিক সমাবেশের কর্মসূচি ঘোষণা করা হয়।

এ ছাড়া ঘোষিত আট হাজার টাকা প্রত্যাখ্যান করে শ্রমিক সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল করে শ্রম প্রতিমন্ত্রীর কাছে আপত্তি পত্র দিয়েছে সংগঠনটি। সমাবেশ শেষে পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল শ্রম মন্ত্রণালয়ে গিয়ে এই আপত্তি পত্র হস্তান্তর করে।

সমাবেশে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক জলি তালুকদার বলেন, ১৩ সেপ্টেম্বর ২০১৮ শ্রম প্রতিমন্ত্রী গার্মেন্ট শ্রমিকদের ন্যূনতম মজুরি চার হাজার ১০০ টাকা এবং মোট মজুরি আট হাজার টাকা ঘোষণা করেছেন। গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রসহ ১৬ হাজার টাকা মজুরির দাবিতে আন্দোলনরত সংগঠনগুলো এ ঘোষণাকে অন্যায্য ও অগ্রহণযোগ্য বলে প্রত্যাখ্যান করেছে।

তিনি বলেন, চলতি বাজার পরিস্থিতি, গার্মেন্ট শিল্প এবং দেশের অর্থনীতিতে শ্রমিকের অবদান বিবেচনা করলে এই শিল্পে শ্রমিকের মজুরি কোনোভাবেই ১৬ হাজার টাকার নিচে হতে পারে না। উপরন্তু ঘোষিত চার হাজার ১০০ টাকা বেসিক মজুরি শ্রমিকের ওভারটাইমসহ অন্য সব আইনি পাওনার ক্ষেত্রকে ক্ষতিগ্রস্ত করবে। শ্রমিক নেতা সাদেকুর রহমান শামীমের সভাপতিত্বে এবং শ্রমিক নেতা ইকবাল হোসেনের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের ঢাকা মহানগর কমিটির সাংগঠনিক সম্পাদক ট্যানারি শ্রমিক নেতা আক্তার হোসেন, গার্মেন্ট টিইউসির কেন্দ্রীয় নেতা জালাল হাওলাদার, কে এম মিন্টু, এম এ শাহীন, মঞ্জুর মঈন, জয়নাল আবেদীন প্রমুখ।

 



মন্তব্য