kalerkantho


ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে বাণিজ্যমন্ত্রী

উন্নয়নশীল দেশ হতে প্রথম ধাপ অতিক্রম করেছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক   

১৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



বাংলাদেশ শর্ত পূরণ করে স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশে যাওয়ার প্রথম ধাপ সফলভাবে অতিক্রম করেছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, এলডিসি থেকে পাঁচটি দেশ উন্নয়নশীল দেশে পরিণত হচ্ছে, এর মধ্যে একমাত্র বাংলাদেশ একত্রে তিনটি শর্ত পূরণ করেছে। আগামী ২০২৪ সালের মধ্যে পরিপূর্ণভাবে বাংলাদেশ উন্নয়নশীল দেশে পরিণত হবে।

গতকাল বুধবার ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে ন্যাশনাল কনভেনশন সেন্টারে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের মেম্বার অব ম্যানেজিং বোর্ডের প্রেসিডেন্ট বরগে ব্রেনডির সঞ্চালনায় জিওস্ট্র্যাটেজিক ডিসকাশন বক্তৃতায় তিনি এসব কথা বলেন। বাণিজ্য মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগের পাঠানো তথ্য মতে এসব জানা গেছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ উন্নয়নশীল দেশে পরিণত হলে জিএসপি সুবিধা থাকবে না। তবে বাংলাদেশ ইউরোপিয়ান ইউনিয়ন থেকে জিএসপি প্লাস সুবিধা পাবে। অন্যান্য দেশের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) স্বাক্ষর করে বিশ্ববাণিজ্যে এগিয়ে যাবে। এ জন্য বাংলাদেশের প্রতি সব দেশের আন্তরিক সহযোগিতার আহ্বান জানান তিনি।

তোফায়েল আহমেদ আরো বলেন, বাংলাদেশ আজ অর্থনৈতিক, সামাজিকসহ সব ক্ষেত্রে সফলভাবে এগিয়ে যাচ্ছে। যারা একসময় বলত, বাংলাদেশ তলাবিহীন ঝুড়ি এবং বিশ্বের মধ্যে দরিদ্র দেশের রোল মডেল, আজ তারাই বলছে, বাংলাদেশ বিশ্বের মধ্যে উন্নয়নের রোল মডেল।

বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির সূচক তুলে ধরে বাণিজ্যমন্ত্রী বলেন, সদ্যবিদায়ী অর্থবছরে বাংলাদেশ ৩৬.৬৭ বিলিয়ন ইউএস ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে, সেবা খাতসহ মোট রপ্তানি ৪১ বিলিয়ন ডলার। ব্যাংকে রিজার্ভ ৩৩ বিলিয়ন ডলারের বেশি, রেমিট্যান্স ১৪ বিলিয়ন ডলারের বেশি। এ ছাড়া বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পন্ন।

আলোচনায় ন্যানেলিস্ট থেকে বক্তব্য দেন ভিয়েতনামের ডেপুটি প্রাইম মিনিস্টার ফামবিন মিন, মালয়েশিয়ার ইন্টারন্যাশনাল ট্রেড মিনিস্টার ইগনেটিয়াস লেইকিং, দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী কাংকাইয়ুং হুয়া, শ্রীলঙ্কার ইন্টারন্যাশনাল ট্রেড মিনিস্টার মালিক দেবপ্রিয় সামারাউইকরামা, কম্বোডিয়ার বাণিজ্যমন্ত্রী প্যান সোরাসাক, পাপুয়া নিউ গিনির ডেপুটি প্রাইম মিনিস্টার চার্লিস আবেল, তিমুর রেস্টিও পররাষ্ট্রমন্ত্রী দাইয়োনিশিও দ্য কসটা বাবোসোয়ার্স।

 



মন্তব্য