kalerkantho


সূচক ও লেনদেন নিম্নমুখী

নিজস্ব প্রতিবেদক   

৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



সূচক ও লেনদেন নিম্নমুখী

সপ্তাহের প্রথম কার্যদিবস দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেন কমেছে। একই সঙ্গে বেশির ভাগ কম্পানির শেয়ারের দামও কমেছে। অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে।

গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৭০৭ কোটি ৮৯ লাখ টাকা আর সূচক কমেছে ১২ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৭২২ কোটি ৩৭ লাখ টাকা আর সূচক কমেছে ২ পয়েন্ট। সেই হিসাবে সূচক ও লেনদেন উভয়ই কমেছে।

গতকাল সূচক ওঠানামার মধ্য দিয়ে দিন শেষে সূচক দাঁড়িয়েছে পাঁচ হাজার ৫৯০ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ১ পয়েন্ট কমে এক হাজার ৯৫৯ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে এক হাজার ২৭৪ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৩৪ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৮৮টির, কমেছে ২০৫টির আর অপরিবর্তিত রয়েছে ৪১ কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে খুলনা পেপার। কম্পানিটির লেনদেন হয়েছে ৬৫ কোটি ৫৩ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ারের লেনদেন হয়েছে ২৯ কোটি ২০ লাখ টাকা আর তৃতীয় স্থানে থাকা বিবিএস কেবলসের লেনদেন হয়েছে ২৫ কোটি ৭৪ লাখ টাকা। অন্যান্য শীর্ষ কম্পানি হচ্ছে ইউনিক হোটেল, আমান ফিড, ড্রাগন সোয়েটার, সামিট পাওয়ার, আইপিডিসি, সায়হাম টেক্স ও ন্যাশনাল হাউজিং। মূল্যবৃদ্ধির শীর্ষে রয়েছে বিএসসিসিএল, খুলনা পাওয়ার, শাহজীবাজার পাওয়ার, বিবিএস কেবলস, ইউনিক হোটেল, নর্দান জুট, গ্ল্যাক্সোস্মিথক্লাইন, তসরীফা ইন্ডাস্ট্রি, পপুলার লাইফ ইনস্যুরেন্স ও এসইএমএল আইবিবিএল শরিয়াহ ফান্ড।

সিএসইতে লেনদেন হয়েছে ২৯ কোটি ২৬ লাখ টাকা। আর সূচক কমেছে ২৪ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৬৪ কোটি ৫১ লাখ টাকা আর সূচক বেড়েছিল ৩ পয়েন্ট। সোমবার লেনদেন হওয়া ২২৬ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৯টির, দাম কমেছে ১২৭টির আর অপরিবর্তিত রয়েছে ৩০ কম্পানির শেয়ারের দাম।



মন্তব্য