kalerkantho


আফ্রিকায় ৬০ বিলিয়ন ডলার অর্থায়ন করবে চীন

বাণিজ্য ডেস্ক   

৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



আফ্রিকায় ৬০ বিলিয়ন ডলার অর্থায়ন করবে চীন

আফ্রিকার উন্নয়নে ৬০ বিলিয়ন ডলার আর্থিক সহায়তা দেবে চীন। আগামী তিন বছরে এ অর্থ ব্যয় করা হবে। গতকাল সোমবার চীন-আফ্রিকা সম্মেলনের উদ্বোধনীতে এসব কথা বলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

তিনি জানান, এ অর্থ দেওয়া হবে সরকারি সহযোগিতা, বিনিয়োগ এবং অন্যান্য প্রতিষ্ঠানের অর্থায়ন হিসেবে। শি বলেন, আফ্রিকার দেশগুলো থেকে আমদানিও বাড়াবে চীন। বিশেষ করে ননরিসোর্সেস পণ্যের ক্ষেত্রে। এর পাশাপাশি চীনের বাজারে আফ্রিকার প্রতিষ্ঠানগুলোর বন্ড ছাড়ার সুযোগ দেওয়া হবে।

এশিয়া ও আফ্রিকার দেশগুলোতে সড়ক, রেল, বন্দর ও অন্যান্য অবকাঠামো নির্মাণে গত কয়েক বছর ধরে বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে চীন। সমালোচকরা বলছেন, চীন সরকার এর মাধ্যমে অনেক দেশকে বড় অঙ্কের ঋণের চাপে ফেলছে। শি বলেন, আফ্রিকায় চীনের বিপুল বিনিয়োগের পেছনে কোনো রাজনৈতিক অভিলাষ নেই।

তিনি বলেন, আফ্রিকার সঙ্গে চীনের সহযোগিতার মূল লক্ষ্যই হচ্ছে বাণিজ্যের ক্ষেত্রে বাধাগুলো অপসারণ করা। তিনি আরো জানান, আফ্রিকা যেহেতু দরিদ্র ও স্বল্পোন্নত অঞ্চল। তাই আফ্রিকাকে দারিদ্র্যের কষাঘাত থেকে বের করে আনতে চীন সুদমুক্ত ঋণ দিয়ে যাবে ২০১৮ সালের শেষ পর্যন্ত। এএফপি, রয়টার্স।



মন্তব্য