kalerkantho


ঈদ উপলক্ষে টিসিবির পণ্য বিক্রি শুরু

নিজস্ব প্রতিবেদক   

১৪ আগস্ট, ২০১৮ ০০:০০



ঈদ উপলক্ষে টিসিবির পণ্য বিক্রি শুরু

রমজান মাসের আদলে কোরবানির ঈদ সামনে রেখে খোলাবাজারে পণ্য বিক্রি শুরু করেছে রাষ্ট্রায়ত্ত বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। সারা দেশে চিনি, মসুর ডাল, সয়াবিন তেল ও ছোলা বিক্রি করছে প্রতিষ্ঠানটি। গতকাল সোমবার থেকে খোলাবাজারে পণ্য বিক্রি শুরু হয়েছে। টিসিবির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

গত রবিবার পণ্য বিক্রির জন্য টিসিবির নেওয়া সিদ্ধান্ত ডিলারদের কাছে শেষ মুহূর্তে পৌঁছার কারণে গতকাল খুব বেশি ডিলার পণ্য তুলতে পারেনি। ফলে প্রথম দিনে এসব পণ্য বিক্রির জন্য পর্যাপ্ত ট্রাকও বের হয়নি। ঢাকায় মাত্র সাত-আটটি ট্রাকে পণ্য বিক্রি হয়েছে বলে জানা গেছে। আজ মঙ্গলবার থেকে পুরোদমে ট্রাক বের হবে বলে জানা গেছে। তবে শুক্রবারে পণ্য বিক্রি বন্ধ থাকবে। এই কার্যক্রম পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত চলবে বলে জানিয়েছে সংস্থাটি।

টিসিবির সিদ্ধান্ত অনুযায়ী প্রতি কেজি চিনি ৫২ টাকা, মসুর ডাল প্রতি কেজি ৫০ টাকা, প্রতি লিটার সয়াবিন তেল ৮৫ টাকা এবং ৪০ টাকায় প্রতি কেজি ছোলা বিক্রি হচ্ছে। একজন গ্রাহক একসঙ্গে সর্বোচ্চ চার কেজি চিনি, চার কেজি ডাল, পাঁচ লিটার সয়াবিন তেল এবং যেকোনো পরিমাণে ছোলা কিনতে পারবে।

সারা দেশে ১৮৭টি ট্রাকে করে পণ্য বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে ঢাকায় ৩৫টি, চট্টগ্রামে ১০টি, অন্যান্য বিভাগীয় শহরে পাঁচটি করে এবং জেলা সদরে দুটি করে ট্রাকে পণ্য বিক্রি করা হবে। প্রতিদিনের জন্য ডিলারদের ও ট্রাকের বিক্রেতাদের আলাদা বরাদ্দ রয়েছে।

ঢাকায় যেসব জায়গায় এসব ট্রাকে পণ্য বিক্রি করা হবে সেগুলোর মধ্যে রয়েছে সচিবালয় গেট, প্রেস ক্লাব, কাপ্তান বাজার, ভিক্টোরিয়া পার্ক, দিলকুশা, দৈনিক বাংলা মোড়, মতিঝিল বক চত্বর, ফকিরেরপুল বাজার ও আইডিয়াল জোন, বাংলাদেশ ব্যাংক চত্বর, যাত্রাবাড়ী কাঁচাবাজার, শান্তিনগর বাজার, মালিবাগ বাজার, রামপুরা বাজার, বনশ্রী আইডিয়াল স্কুলের পাশে, মেরুল বাড্ডা কাঁচাবাজার, খিলগাঁও তালতলা বাজার, শাহজাহানপুর বাজার, বাসাবো বাজার, মাদারটেক কৃষি ব্যাংকের সামনে, খামারবাড়ি ফার্মগেট, কলমিলতা বাজার, আগারগাঁও তালতলা ও নির্বাচন কমিশন অফিস, শ্যামলী মোড়, মিরপুর ১ মাজার রোড, মিরপুর ১০ নম্বর গোলচত্বর, কালশী মোড়, কচুক্ষেতের রজনীগন্ধা সুপারমার্কেটের সামনে, আসাদগেট মোহাম্মদপুর, মোহাম্মদপুর টাউনহল, জিগাতলা মোড়, সায়েন্স ল্যাবরেটরি মোড়, নিউ মার্কেটের বটলতা, ছাপড়া মসজিদ, পলাশী মোড়, আশকোনা হাজি ক্যাম্প, উত্তরা রাজলক্ষ্মী কমপ্লেক্সের সামনে। এর বাইরে সারা দেশে টিসিবির দুই হাজার ৮০৩ জন ডিলার ও নিজস্ব ১০টি খুচরা বিক্রয় কেন্দ্রের মাধ্যমে পণ্য বিক্রি কার্যক্রম চলবে।

এ বিষয়ে জানতে চাইলে টিসিবির তথ্য প্রদানের জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও উপ-ঊর্ধ্বতন কার্যনির্বাহী মো. হুমায়ূন কবির কালের কণ্ঠকে বলেন, ‘পণ্য বিক্রির কার্যক্রম পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত চলমান থাকবে। রোজার সময়ের মতো টিসিবি প্রতিবছর ঈদুল আজহার আগেও পণ্য বিক্রি করে। এটা টিসিবির নিয়মিত কার্যক্রম।’



মন্তব্য