kalerkantho


বিশ্ববাজারে খাদ্যপণ্যের দাম কমল ৩.৭%

বাণিজ্য ডেস্ক   

১৪ আগস্ট, ২০১৮ ০০:০০



টানা দুই মাস বিশ্ববাজারে কমল খাদ্যপণ্যের দাম। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) জানায়, গত জুন মাসের পর জুলাইতেও বিশ্ববাজারে খাদ্যপণ্যের দাম কমেছে। জুলাই মাসে এফএওর খাদ্য সূচক কমে হয় ১৬৮.৮ পয়েন্ট, যা জুন থেকে ৩.৭ শতাংশ কম। জুন মাসে খাদ্য সূচক ছিল ১৭৩.৭ পয়েন্ট। ওই মাসে খাদ্যপণ্যের দাম কমেছিল ১.৩ শতাংশ।

সংস্থা জানায়, সবচেয়ে বেশি কমেছে দুগ্ধপণ্যের দাম। বাটার ও পনিরের দাম কমায় সার্বিকভাবে দুগ্ধপণ্যের দাম কমেছে ৬.৬ শতাংশ। এর পাশাপাশি ভারত ও থাইল্যান্ডে উৎপাদন বাড়ায় বিশ্ববাজারে চিনির দাম কমেছে ৬ শতাংশ। ভোজ্য তেলের দাম কমেছে ২.৯ শতাংশ, যা ২০১৬ সালের জানুয়ারির পর থেকে সর্বনিম্ন দাম। টানা ছয় মাস কমেছে ভোজ্য তেলের দাম।

যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনসহ ইউরোপীয় দেশগুলোর অংশীদারদের পাল্টাপাল্টি শুল্ক আরোপের ঘটনায় কৃষিপণ্যে এর প্রভাব পড়ছে। বিশেষ করে সয়াবিনসহ যুক্তরাষ্ট্রের বেশ কিছু কৃষিপণ্যের দাম কমেছে।

এফএও জানায়, চলতি মৌসুমে বিশ্বে খাদ্যশস্য উৎপাদন হবে দুই হাজার ৫৮৬ মিলিয়ন টন, যা ২০১৭ সালের রেকর্ড উৎপাদনের চেয়ে ৬৪.৫ মিলিয়ন টন বা ২.৪ শতাংশ কম। ২০১৮-১৯ মৌসুমে বিশ্বে খাদ্যশস্য ভোগ হবে দুই হাজার ৬৪১ মিলিয়ন টন। খাদ্যশস্য উৎপাদনের চেয়ে ভোগ বেশি হওয়ায় মজুদ প্রায় ৭ শতাংশ কমবে এ বছর। যদিও গত পাঁচ বছর টানা বেড়েছিল খাদ্যশস্যের মজুদ। এফএও ওয়েবসাইট।



মন্তব্য