kalerkantho


বাণিজ্য যুদ্ধে বিশ্ব অর্থনীতিতে আস্থা নষ্ট হচ্ছে

বাণিজ্য ডেস্ক   

২০ জুলাই, ২০১৮ ০০:০০



যুক্তরাষ্ট্রের চাপিয়ে দেওয়া বাণিজ্যযুদ্ধ বিশ্ব অর্থনীতিতে আস্থা নষ্ট করছে বলে মনে করছে চীন। গত বুধবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় সতর্ক করে দিয়ে বলেছে, যুক্তরাষ্ট্র যদি এমন খামখেয়ালি আচরণ করতে থাকে তাহলে পুরো বিশ্বই লড়াইয়ে নামবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিয়িং নিয়মিত প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, বাণিজ্যযুদ্ধে নামার ন্যায্যতা প্রমাণ করার জন্য যুক্তরাষ্ট্র সব ধরনের মিথ্যা তথ্য রচনা করছে। এমনকি জাতীয় নিরাপত্তার ক্ষেত্রেও তারা একই কাজ করছে।

এ মাসের শুরুতে যুক্তরাষ্ট্র ও চীন একে অন্যের ওপর ৩৪ বিলিয়ন ডলারের শুল্ক আরোপ করে, যা বিশ্ব অর্থবাজারকে আরো অস্থির করে তোলে। ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুমকি দিয়েছেন, যদি বেইজিং তাদের মেধাস্বত্ব কার্যক্রমে পরিবর্তন না আনে এবং উচ্চ প্রযুক্তির শিল্পে ভর্তুকিতে পরিবর্তন না আনে তাহলে আরো শুল্ক আরোপ করা হবে। তাঁর অভিযোগ, চীন যুক্তরাষ্ট্রের মেধাস্বত্ব চুরি করছে।

এ ছাড়া তিনি ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানিতেও চড়া শুল্ক আরোপ করেছেন। এতে ইউরোপীয় ইউনিয়ন, কানাডাসহ আরো অনেক দেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। নতুন করে ইউরোপের গাড়ি আমদানিতেও ২০ শতাংশ শুল্ক আরোপের হুমকি দিয়েছেন।

হুয়া বলেন, যুক্তরাষ্ট্র শুধু চীনের সঙ্গে বাণিজ্যযুদ্ধে লিপ্ত হয়নি বরং বাকি বিশ্বের সঙ্গেও বাণিজ্যযুদ্ধে নেমেছে। ফলে পুরো বিশ্ব অর্থনীতি এখন বিপদের মুখোমুখি। গত সপ্তাহে ইউরোপীয় কমিশন তাদের পূর্বাভাসে ইউরোজোনের প্রবৃদ্ধি কমবে বলে জানিয়েছে। এর কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য অস্থিরতা এবং তেলের মূল্যবৃদ্ধি।

বছরের দ্বিতীয় প্রান্তিকে চীনের অর্থনীতিও কিছুটা শ্লথ। গত সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ওয়াশিংটনের সঙ্গে বাণিজ্য বিরোধে বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনৈতিক দেশটির প্রবৃদ্ধি ঝুঁকিতে পড়তে পারে। রয়টার্স।



মন্তব্য