kalerkantho


পোশাক রপ্তানি পাঁচ হাজার কোটি ডলার

নীতি সহায়তা চায় এফবিসিসিআই

নিজস্ব প্রতিবেদক   

২০ জুলাই, ২০১৮ ০০:০০



নীতি সহায়তা চায় এফবিসিসিআই

রাজধানীর মতিঝিলে গতকাল এফবিসিসিআই স্ট্যান্ডিং কমিটি রিলেটিং টু মিনিস্ট্রি অব টেক্সটাইল অ্যান্ড জুটের সভায় বক্তব্য দেন সংগঠনের সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন।

২০২১ সালের দেশের সুবর্ণ জয়ন্তীতে তৈরি পোশাক খাতের রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে পাঁচ হাজার কোটি ডলার। পোশাকের বর্তমান রপ্তানি আয়ের প্রবৃদ্ধি নিয়ে এ লক্ষ্যমাত্রা অর্জন প্রায় অসম্ভব। তাই এ লক্ষ্য অর্জনে সরকারের নীতি সহায়তা দরকার বলে মনে করে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই)।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর মতিঝিলে এফবিসিসিআই কার্যালয়ে স্ট্যান্ডিং কমিটি রিলেটিং টু মিনিস্ট্রি অব টেক্সটাইল অ্যান্ড জুটের সভায় সংগঠনের নেতারা এসব কথা বলেন। সভায় এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম (মহিউদ্দিন) উপস্থিত ছিলেন। সভায় বক্তারা বন্ড লাইসেন্স সুবিধার অপব্যবহার রোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নেওয়ার আহ্বান জানান।

সভায় এফবিসিসিআই সভাপতি বলেন, নানা প্রতিকূলতার মধ্যে দেশের ব্যবসায়ীরা তাদের ব্যবসা-বাণিজ্য চালিয়ে গেলেও এ দেশে বেসরকারি খাতের অর্থনীতি সারা বিশ্বের জন্য একটি রোল মডেল। তবুও আগামী বছরগুলোতে দেশের অর্থনীতি আরো বলিষ্ঠ অবস্থানে পৌঁছাতে পারবে বলে মনে করেন সংগঠনের সভাপতি সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন।

স্ট্যান্ডিং কমিটির ডিরেক্টর ইনচার্জ হেলেনা জাহাঙ্গীর বলেন, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার পর বাংলাদেশ শুল্কমুক্ত ও কোটামুক্ত রপ্তানির যে সুবিধা হারাবে তা মোকাবেলায় যথাযথ প্রস্তুতি গ্রহণ জরুরি। এ ছাড়া দেশের তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে পণ্যের বহুমুখীকরণের ওপরও তিনি জোর দেওয়ার পরামর্শ দেন তিনি। সভায় অন্যদের মধ্যে ছিলেন সহসভাপতি মো. মুনতাকিম আশরাফ, পরিচালক শফিকুল ইসলাম ভরসা, আবু মোতালেব প্রমুখ।



মন্তব্য