kalerkantho


সামিটের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১৯৪১ মেগাওয়াটে

বাণিজ্য ডেস্ক   

১৭ জুলাই, ২০১৮ ০০:০০



সামিটের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১৯৪১ মেগাওয়াটে

দেশের সর্ববৃহৎ স্বতন্ত্র বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান (আইপিপি) সামিট আরো একটি এইচএফও-জ্বালানিভিত্তিক ১৪৯ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন শুরু করেছে। সামিট গাজীপুর ১ পাওয়ার লিমিটেড (এইসঅ্যালায়েন্স পাওয়ার লিমিটেড নামেও পরিচিত) বিদ্যুৎকেন্দ্রটি বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগ থেকে বেঁধে দেওয়া সময়ে সফলভাবে উৎপাদন শুরু করেছে। এই নিয়ে সামিটের মোট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১ হাজার ৯৪১ মেগাওয়াটে এসে দাঁড়াল। মাত্র দুই মাস আগে গত ৯ মে সামিট গাজীপুর ২ পাওয়ার (৩০০ মেগাওয়াট) বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে যায়।

সামিট গাজীপুর ১ বিদ্যুৎকেন্দ্র ১৩২ কেভিতে পিজিসিবির কড্ডায় অবস্থিত গ্রিড সাবস্টেশনে বিদ্যুৎ সরবরাহ করছে। সামিট গাজীপুর ১ এবং ২ বিদ্যুৎকেন্দ্র দুটি ঢাকা শহর থেকে ৩০ কিলোমিটার দূরে গাজীপুর জেলার কড্ডায় পাশাপাশি অবস্থিত।

উল্লেখ্য, সামিট গাজীপুর ১ পাওয়ার লিমিটেড, ডিএসই এবং সিএসইতে তালিকাভুক্ত কম্পানি। সামিট পাওয়ার লিমিটেড ৬৪ শতাংশ এবং সামিট করপোরেশন লিমিটেডের ৩৬ শতাংশ মালিকানাধীন একটি জয়েন্ট ভেঞ্চার কম্পানি। সামিট এই ১৪৯ মেগাওয়াট বিদ্যুৎ প্রকল্পের ১৫ বছর মেয়াদি বিদ্যুৎ ক্রয় চুক্তি (পিপিএ) এবং বাস্তবায়ন চুক্তি (আইএ) গত ১২ এপ্রিল ২০১৭ সালে বাংলাদেশ সরকারের সঙ্গে সম্পন্ন করে।



মন্তব্য