kalerkantho


লেনদেন কমলেও বেড়েছে সূচক

নিজস্ব প্রতিবেদক   

১৭ জুলাই, ২০১৮ ০০:০০



সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস গতকাল সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও কিছুটা বেড়েছে মূল্যসূচক। আগের দিন মূল্যসূচক কমলেও বেড়েছিল লেনদেন। সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৮৭৩ কোটি ৬৮ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছে ৩ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৯৫৫ কোটি ৩৯ লাখ টাকা। আর সূচক কমেছিল ২২ পয়েন্ট। সেই হিসাবে সূচক সামান্য বাড়লেও লেনদেন কমেছে ৮.৬ শতাংশ।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর পুঁজিবাজারে শেয়ার কেনার চাপে সূচকে বড় উত্থান ঘটে। তবে দুপুরের পর বাজারের চিত্র উল্টে যায়। শেয়ার বিক্রি বাড়লে সূচক কমে। দিন শেষে সূচক দাঁড়িয়েছে পাঁচ হাজার ৩৩৯ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ২ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৯৭ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ০.৫১ পয়েন্ট কমে এক হাজার ২৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৪০ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৪টির, কমেছে ১৩৯টির ও অপরিবর্তিত রয়েছে ৫৭ কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে কেডিএস অ্যাকসেসরিজ। কম্পানিটির লেনদেন হয়েছে ৩৩ কোটি ৫৩ লাখ টাকা। দ্বিতীয় স্থানে রয়েছে খুলনা পাওয়ার। কম্পানিটির লেনদেন হয়েছে ৩০ কোটি ১৮ লাখ টাকা। আর ২৯ কোটি ৭২ লাখ টাকা লেনদেন করে তৃতীয় স্থানে রয়েছে গ্রামীণফোন। অন্যান্য শীর্ষ কম্পানি হচ্ছে—পেনিনসুলা চিটাগাং, বিবিএস কেবলস, লিগেসি ফুটওয়্যার, ইউনাইটেড পাওয়ার, মুন্নু সিরামিকস, আরএসআরএম ও কনফিডেন্স সিমেন্ট।

অপর বাজার সিএসইতে লেনদেন হয়েছে ৪৪ কোটি ৮১ লাখ টাকা। আর সূচক কমেছে ৮ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৪৯ কোটি ৪৬ লাখ টাকা। আর সূচক কমেছিল ৩৮ পয়েন্ট। সোমবার লেনদেন হওয়া ২৬১ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৯৫টির, দাম কমেছে ১৪০টির আর অপরিবর্তিত রয়েছে ২৬ কম্পানির শেয়ারের দাম।



মন্তব্য