kalerkantho


খোয়া যাওয়া সঞ্চয়পত্র বাতিলের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   

২১ জুন, ২০১৮ ০০:০০



জাতীয় সঞ্চয় অধিদপ্তর থেকে গত ৪ জুন ঝালকাঠি জেলা সঞ্চয় অফিস বা ব্যুরোর নিকট সরবরাহকৃত বিভিন্ন প্রকল্পের ৮৫০ পিস সঞ্চয়পত্র খোয়া গেছে। ঘটনাটি ঘটে সদরঘাট লঞ্চ টার্মিনাল ভিআইপি গেট থেকে। সঞ্চয়পত্রগুলো চুরি গেছে নাকি হারিয়ে গেছে সে বিষয়েও নিশ্চিত নয় সংশ্লিষ্ট ব্যক্তিরা। তবে সম্প্রতি এই খোয়া যাওয়া সঞ্চয়পত্রগুলো বাতিল করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট বিভাগ থেকে গত মঙ্গলবার জারি করা এক সার্কুলারে এ নির্দেশনা দেওয়া হয়।

সার্কুলারে সঞ্চয়পত্রগুলো যাতে সরকারি বা বেসরকারি কোনো ব্যাংক থেকে কেউ কোনো ধরনের লেনদেন করতে না পারে এবং জালিয়াতি বা অন্য কোনো উদ্দেশ্যে ব্যবহৃত না হয় সে বিষয়ে সর্বাত্মক সতর্কতা অবলম্বনের জন্য আহ্বান জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। বিষয়টি বাংলাদেশ ব্যাংকের সব অফিস, তাদের সংশ্লিষ্ট বিভাগ এবং সব তফসিলি ব্যাংকের সব শাখা অফিসকে অবহিত করার পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাতিলকৃত সঞ্চয়পত্রগুলোর মধ্যে ৫০ হাজার টাকা মূল্যমানের পাঁচ বছর মেয়াদি বাংলাদেশ সঞ্চয়পত্রের ১০০ পিস (সিরিয়াল নং পঝ-১৬০১২০১ থেকে ১৬০১৩০০ পর্যন্ত) এবং এক লাখ টাকা মূল্যমানের ১০০ পিস (সিরিয়াল নং পঞ-১২৮৩৯০১ থেকে ১২৮৪০০০ পর্যন্ত), এক লাখ টাকা মূল্যমানের তিন মাস অন্তর মুনাফাভিত্তিক সঞ্চয়পত্রের ১০০ পিস (সিরিয়াল নং তিন-ক-২৭০১৮০১ থেকে ২৭০১৯০০ পর্যন্ত), দুই লাখ টাকা মূল্যমানের ১০০ পিস (সিরিয়াল নং তিন-ক-১৮০৯৫০১ থেকে ১৮০৯৬০০ পর্যন্ত), পাঁচ লাখ টাকা মূল্যমানের ১০০ পিস (সিরিয়াল নং তিন-গ-১৪১৪০০১ থেকে ১৪১৪১০০ পর্যন্ত) এবং ১০ লাখ টাকা মূল্যমানের ১০০ পিস (সিরিয়াল নং তিন-ঘ-০২৮৭১০১ থেকে ০২৮৭২০০ পর্যন্ত), দুই লাখ টাকা মূল্যমানের পেনশনার সঞ্চয়পত্রের ৫০ পিস (সিরিয়াল নং পেসপ-গ-০৩২৭৮৫১ থেকে ০৩২৭৯০০ পর্যন্ত) এবং এক লাখ টাকা মূল্যমানের পরিবার সঞ্চয়পত্র ১০০ পিস (সিরিয়াল নং-পসপ-ঘ-১৩৮৩৬০১ থেকে ১৩৮৩৭০০ পর্যন্ত) ও দুই লাখ টাকা মূল্যমানের ১০০ পিস (সিরিয়াল নং-পসপ-ঙ-১১৯১১০১ থেকে ১১৯১২০০ পর্যন্ত) সঞ্চয়পত্র রয়েছে।



মন্তব্য