kalerkantho


‘বাণিজ্য যুদ্ধ টেকসই প্রবৃদ্ধি ব্যাহত করবে’

বাণিজ্য ডেস্ক   

১৩ জুন, ২০১৮ ০০:০০



‘বাণিজ্য যুদ্ধ টেকসই প্রবৃদ্ধি ব্যাহত করবে’

যুক্তরাষ্ট্র ও অন্যান্য বড় অর্থনৈতিক দেশগুলোর মধ্যে ক্রমবর্ধমান বাণিজ্য বিরোধ নিয়ে সতর্ক করেছেন বিশ্ববাণিজ্য সংস্থার (ডাব্লিউটিও) প্রধান রবার্তো আজেভেদো। তিনি বলেন, বাণিজ্যিক বিভেদের বিষয়টি জি-৭ সম্মেলনেও ব্যাপকভাবে পরিলক্ষিত হয়েছে। বার্লিনে জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল এবং আইএমএফ ও বিশ্বব্যাংক নেতাদের সঙ্গে বৈঠকে তিনি বলেন, বিশ্ব অর্থনীতিতে ট্রান্স আটলান্টিক এবং অন্যান্য বাণিজ্য যুদ্ধের দীর্ঘ মেয়াদে ক্ষতিকর প্রভাব পড়বে।

তিনি বলেন, ক্রমে তীব্র হয়ে ওঠা এ বিরোধ অবশ্যই আমাদের থামাতে হবে। ইট মারলে পাটকেল, এ জাতীয় প্রক্রিয়া কোনোভাবেই বাণিজ্যের জন্য সহায়ক নয়।

সম্প্রতি যুক্তরাষ্ট্র অ্যালুমিনিয়াম ও ইস্পাত আমদানিতে চড়া শুল্ক আরোপ করেছে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে ইউরোপীয় ইউনিয়ন, কানাডাসহ আরো বেশ কিছু দেশ। এর পাশাপাশি চীনের পণ্য আমদানিতেও শুল্ক আরোপ করেছেন ট্রাম্প। এ অবস্থায় চীন পাল্টা শুল্ক আরোপ করেছে। অন্যদিকে ইউরোপীয় ইউনিয়নও যুক্তরাষ্ট্রের পণ্য আমদানিতে পাল্টা শুল্ক আরোপের হুমকি দিয়েছে। সম্প্রতি অনুষ্ঠিত জি-৭ সম্মেলনে এ বিষয়গুলো উঠে এলে তাতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কানাডা ও অন্যান্য মিত্র দেশগুলোর সঙ্গে মতভেদ আরো ব্যাপক আকার ধারণ করে, যা বিশ্ববাণিজ্যে নেতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করেন আজেভেদো।

আজেভেদো বলেন, ক্রমবর্ধমান বাণিজ্য উত্তেজনা অর্থনীতিতে বড় ধরনের ক্ষতিকর প্রভাব ফেলবে। বিশ্ব অর্থনৈতিক সংকট পরবর্তী যে বাণিজ্য প্রবাহ তৈরি হয়েছে তার টেকসই প্রবৃদ্ধিকে বাধাগ্রস্ত করবে। এমনকি কৌশলগতভাবে এর ক্ষতিকর প্রভাব আরো মারাত্মক হবে। বিশ্ব অর্থনীতিতে দীর্ঘ মেয়াদে ঝুঁকি তৈরি করবে। এএফপি।



মন্তব্য