kalerkantho


বিড়ি-সিগারেট একই সময় বন্ধের দাবি

বাণিজ্য ডেস্ক   

১৩ জুন, ২০১৮ ০০:০০



শ্রমিকদের মজুরি বৃদ্ধি, স্বাস্থ্য সুরক্ষা ও বিড়িশিল্পকে কুটির শিল্প ঘোষণাসহ সাত দফা দাবি জানিয়েছে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন। গতকাল মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে এসব দাবি জানান সংগঠনের নেতারা।

সংগঠনের সভাপতি আমিন উদ্দিন বিএসসি বলেন, ‘প্রস্তাবিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে ফিল্টার বিড়িতে ২৬ শতাংশ শুল্ক বাড়ানো হয়েছে। গত ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে বিড়ির ওপর অযৌক্তিক ভারতের চেয়ে ১৮ গুণ কর বেশি নির্ধারণের ফলে দেশজুড়ে বিড়ি শ্রমিকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। তিনি অভিযোগ করেন, ‘বহুজাতিক কম্পানির কম দামি সিগারেটের মূল্যস্তর বৃদ্ধি করা হয়নি, বরং কমানো হয়েছে। অন্যদিকে অর্থমন্ত্রী বিড়িশিল্প বন্ধের জন্য সময় নির্ধারণ করেছেন ২০৩০ সাল আর সিগারেটশিল্প বন্ধে তিনি সময় দিয়েছেন ২০৪০ সাল পর্যন্ত। দুটি একই জাতীয় পণ্য হওয়া সত্ত্বেও অর্থমন্ত্রী সিগারেটের প্রতি পক্ষপাতমূলক আচরণ করেছেন। এটা অত্যন্ত দুঃখজনক।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সাত দফা দাবি তিনি তুলে ধরেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সহসভাপতি শফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক এম কে বাঙ্গালী, যুগ্ম সম্পাদক আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক হারিক হোসেন, রংপুর বিভাগ তামাক চাষি সমিতির সাধারণ সম্পাদক মো. মাসুম ফকির প্রমুখ।



মন্তব্য