kalerkantho


এসএমইসহ ঋণ ও আমানতের সুদহারের ব্যবধান ৪% করার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   

১৩ জুন, ২০১৮ ০০:০০



ভোক্তা ঋণ ও ক্রেডিট কার্ড ঋণ ছাড়া অন্যান্য সব ধরনের ঋণ এবং আমানতের সুদের হারের মধ্যে ব্যবধান ৪ শতাংশে নামিয়ে আনতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

গতকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ (বিআরপিডি) থেকে এ নির্দেশনা দিয়ে এক সার্কুলার জারি করে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের পাঠানো হয়েছে।

নির্দেশনা অনুযায়ী অন্যান্য ঋণের সঙ্গে এসএমই খাতের ঋণের সুদের হারও হিসাবায়ন করে ঋণ ও আমানতের গড়ভারিত সুদহারের ব্যবধান ৪ শতাংশের মধ্যে সীমিত রাখতে হবে।

এত দিন কার্ড ও ভোক্তা ঋণ ছাড়া অন্যান্য খাতে ঋণ এবং আমানতের গড়ভারিত সুদহারের ব্যবধান (স্প্রেড) ৫ শতাংশের মধ্যে সীমিত রাখার নির্দেশনা ছিল।

সাম্প্রতিক সময়ে ঋণে সুদহার অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ার কারণে গত ৩০ মে এক সার্কুলারের মাধ্যমে স্প্রেড ৪ শতাংশ নামিয়ে আনার নির্দেশনা দেয় বাংলাদেশ ব্যাংক। কিন্তু এতে এসএমই খাতের বিষয়ে পরিষ্কার করে কিছু বলা না থাকায় এ নিয়ে অস্পষ্টতা দেখা দেয়।

এই অস্পষ্টতা দূর করতে গতকাল নতুন নির্দেশনা দিয়ে এসএমই ঋণের স্প্রেডকেও ৪ শতাংশে সীমিত রাখার নির্দেশনা দেয় কেন্দ্রীয় ব্যাংক।

নতুন নির্দেশনায় বাংলাদেশ ব্যাংক বলেছে, দেশের অর্থনৈতিক উন্নয়নে এসএমই খাতের ভূমিকা ও অগ্রাধিকার বিবেচনায় এবং আত্মকর্মসংস্থানসহ দেশে অধিকতর কর্মসংস্থানের লক্ষ্যে ওই খাতে প্রদত্ত ঋণের সুদহার যৌক্তিক পর্যায়ে নির্ধারণের জন্য অন্যান্য ঋণের সঙ্গে এসএমই খাতের ঋণের সুদহার অন্তর্ভুক্ত করে ঋণ ও আমানতের গড়ভারিত সুদহারের ব্যবধান ৪ শতাংশের মধ্যে সীমিত রাখার জন্য বলা হচ্ছে।

 



মন্তব্য