kalerkantho


জ্বালানি তেলের দাম সাড়ে তিন বছরে সর্বোচ্চ

বাণিজ্য ডেস্ক   

১৬ মে, ২০১৮ ০০:০০



জ্বালানি তেলের দাম সাড়ে তিন বছরে সর্বোচ্চ

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বেড়ে সাড়ে তিন বছরে সর্বোচ্চ হয়েছে। সরবরাহ কমার পাশাপাশি বিশ্বের অন্যতম তেল রপ্তানিকারক দেশ ইরানে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক নিষেধাজ্ঞার আশঙ্কায় বিশ্ববাজারে আবারও বাড়তে শুরু করেছে জ্বালানি তেলের দাম। সংশ্লিষ্টদের আশঙ্কা ইরানের ওপর আমেরিকান নিষেধাজ্ঞায় তেল রপ্তানি কমে যাবে।

গতকাল মঙ্গলবার বিশ্ববাজারে ব্রেন্ট অশোধিত তেলের দাম ৩৭ সেন্ট বেড়ে হয়েছে ব্যারেলপ্রতি ৭৮.৬০ ডলার, যা ২০১৪ সালের নভেম্বরের পর থেকে সর্বোচ্চ দর। অন্যদিকে যুক্তরাষ্ট্রের হালকা অশোধিত তেলের দর পাঁচ সেন্ট বেড়ে ব্যারেলপ্রতি হয়েছে ৭১.০১ ডলার, যা ২০১৪ সালের নভেম্বরের পর সর্বোচ্চ দাম।

বিশ্ববাজারে তেলের চাহিদা বাড়লেও উৎপাদন সেভাবে বাড়ানো হয়নি। এতে গত এক বছরে তেলের দাম বেড়েছে ৭০ শতাংশ। বিশ্ববাজারে তেলের দাম বাড়াতে সৌদি আরবসহ রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ওপেক এবং রাশিয়া তেল উৎপাদন কমানোর চুক্তি করে। সেই চুক্তির আলোকে সরবরাহ কমায় এখন দাম বাড়ছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে করা পরমাণু চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছেন এবং ইরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন। এতে বাজরে আশঙ্কা তৈরি হয়েছে ইরানের তেল সরবরাহ বন্ধ হলে বিশ্ববাজারে ঘাটতি দেখা দেবে।

রিভকিন সিকিউরিটিজের বিনিয়োগ বিশ্লেষক উইলিয়াম ওলাগলিন বলেন, বর্তমানে তেলের দাম বাড়ার পেছনে অন্যতম প্রধান কারণ উৎপাদন নিয়ন্ত্রণে সৌদি আরবসহ ওপেক দেশগুলোর প্রতিশ্রুতি। এ ছাড়া নিষেধাজ্ঞার কারণে ইরানের তেল রপ্তানি কমবে এ আশঙ্কাও কাজ করছে। এএফপি।



মন্তব্য