kalerkantho


ডিএসইর কৌশলগত অংশীদার নির্বাচনে প্রতিবেদন জমা

নিজস্ব প্রতিবেদক   

১৬ মার্চ, ২০১৮ ০০:০০



তিন কার্যদিবস বড় পতনের পর চলতি সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকে বড় উত্থান হয়েছে। একই সঙ্গে দুই বাজারেই লেনদেন বেড়েছে। যদিও চলতি সপ্তাহে প্রথম তিন কার্যদিবস সূচক কমেছিল আর বুধ ও বৃহস্পতিবার সূচক ও লেনদেন বাড়ল।

এদিকে ডিএসইর কৌশলগত অংশীদার বাছাইয়ে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বাছাই কমিটি প্রতিবেদন জমা দিয়েছে। অংশীদার হতে চাওয়া চীনা দুই স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়াম পেতে ডিএসইর পাঠানো প্রস্তাব পর্যালোচনায় কমিশন এ কমিটি গঠন করেছিল। প্রথম দফায় ১০ কার্যদিবস সময় দিলেও পরে আরো এক সপ্তাহ সময় বাড়ানো হয়। সেই সময় বৃহস্পতিবার শেষ হলে প্রতিবেদন জমা দেয় বাছাই কমিটি। তবে কমিশনের সেই প্রতিবেদনের বিষয়ে সংশ্লিষ্ট ব্যক্তিরা কেউ মুখ খুলছেন না। আগামী সপ্তাহে কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে সূত্র জানায়।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৩৮ কোটি ৫৯ লাখ টাকা। আর সূচক বেড়েছে ৮৫ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২২৪ কোটি আট লাখ টাকা। আর সূচক বেড়েছিল ১১ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর থেকেই শেয়ার কেনার চাপ বাড়তে থাকে। এতে সূচক ঊর্ধ্বমুখী হয়। দিনশেষে সূচকের ঊর্ধ্বমুখিতায় লেনদেন শেষ হয়েছে। দিনশেষে সূচক দাঁড়িয়েছে পাঁচ হাজার ৭২০ পয়েন্ট। ডিএস-৩০ মূল্য সূচক ২৫ পয়েন্ট বেড়ে দুই হাজার ১১৬ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ১০ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৪৮ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৩৬ কম্পানির মধ্যে দাম বেড়েছে ২৭৫টির, কমেছে ৪৩টির ও অপরিবর্তিত রয়েছে ১৮ কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে ব্র্যাক ব্যাংক। কম্পানিটির লেনদেন হয়েছে ১৯ কোটি টাকা। দ্বিতীয় স্থানে থাকা ইফাদ অটোসের লেনদেন হয়েছে ১৫ কোটি ৯৭ লাখ টাকা। আর তৃতীয় স্থানে থাকা কুইন সাউথ টেক্সটাইলের লেনদেন হয়েছে ১৪ কোটি ৯৩ লাখ টাকা। অন্যান্য শীর্ষ কম্পানি হচ্ছে মুন্নু সিরামিক্স, মার্কেন্টাইল ব্যাংক, লঙ্কাবাংলা ফাইন্যান্স, সিটি ব্যাংক, স্কয়ার ফার্মা, ঢাকা ব্যাংক ও নাহি অ্যালুমিনিয়াম।

অন্য বাজার সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ৪২ লাখ টাকা। আর সূচক বেড়েছে ১৪০ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ১১ কোটি ২৪ লাখ টাকা। আর সূচক বেড়েছিল ২২ পয়েন্ট। বৃহস্পতিবার লেনদেন হওয়া ২১৩ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৬৪টির, কমেছে ৩৬টির আর অপরিবর্তিত রয়েছে ১৩ কম্পানির শেয়ার দাম।


মন্তব্য