kalerkantho


ব্রেক্সিটে পাঁচ লাখ চাকরি হারাবে যুক্তরাজ্য

বাণিজ্য ডেস্ক   

১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



ব্রেক্সিটে পাঁচ লাখ চাকরি হারাবে যুক্তরাজ্য

ব্রেক্সিটের কারণে পাঁচ লাখ চাকরি হারাতে পারে যুক্তরাজ্য। সম্প্রতি ক্যামব্রিজ ইকোনমেট্রিকসের এক গবেষণা প্রতিবেদনে এ দাবি করা হয়। এতে বলা হয়, ব্রিটেন যদি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে চূড়ান্তভাবে বিদায় নেয় তাহলে ২০৩০ সাল নাগাদ চার লাখ ৮২ হাজার চাকরি হারাবে। এ ছাড়া ভবিষ্যৎ বাণিজ্যিক সম্পর্কের ক্ষেত্রেও ক্ষতি হবে ৬২.৯ বিলিয়ন ডলার।

প্রতিবেদনটিতে ব্রেক্সিট-পরবর্তী সম্ভাব্য চারটি ঘটনা নিয়ে আলোচনা করা হয়। এতে পরিস্থিতি সবচেয়ে খারাপ হলে ওপরের চিত্রটি দেখা যাবে; কিন্তু পরিস্থিতি কিছুটা কম খারাপও হতে পারে। সে ক্ষেত্রে কর্মসংস্থান কমবে এক লাখ ৭৬ হাজার। আর বিনিয়োগ কমবে ২০.২ বিলিয়ন পাউন্ড।

ব্রেক্সিটের বিপক্ষে ছিলেন লন্ডনের মেয়র সাদিক খান। এ গবেষণা তিনি পরিচালনা করেন। তিনি বলেন, ইউরোপ থেকে বেরিয়ে যাওয়ার অর্থনৈতিক ও মানবীয় ক্ষতি এখানে চিত্রিত হয়েছে, যা ব্রিটেনের জন্য একটি বড় ঝুঁকি।

গণভোটের মধ্য দিয়ে ব্রিটেন ইইউ ত্যাগের সিদ্ধান্ত নিলেও তা এখনো কার্যকর হয়নি। এ নিয়ে ব্রাসেলসের সঙ্গে যুক্তরাজ্যের আলোচনা চলছে। এ বিষয়ে ব্রিটেনের একজন মুখপাত্র জানান, যুক্তরাজ্য ব্রেক্সিট-পরবর্তী ইউরোপের সঙ্গে গভীর ও একটি বিশেষ সম্পর্ক চায়। যার মধ্য দিয়ে অর্থনৈতিক ও নিরাপত্তাগত ক্ষেত্রে একটি নতুন সম্পর্ক হবে।

২০১৯ সালের মার্চে ব্রিটেনের ব্রেক্সিট আলোচনা সমাপ্তির কথা রয়েছে। এ আলোচনায় বর্তমানে এজেন্ডা হিসেবে রয়েছে বাণিজ্য, নিরাপত্তাসহ বেশ কিছু চুক্তির বিষয়। এএফপি।

 

 



মন্তব্য