kalerkantho


ভারতসহ তিন দেশে যাচ্ছে সুইফট, গ্লিটার

বাণিজ্য ডেস্ক   

১ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



ভারত, নেপাল ও ভুটানে পাওয়া যাচ্ছে বাংলাদেশে উৎপাদিত টয়লেট্রিজ পণ্য সুইফট টয়লেট ক্লিনার, গ্লিটার ডিশ ওয়াশ, গ্লাস ক্লিনার ও রে-ডিটারজেন্ট পাউডার। ভারতের কয়েকটি রাজ্যসহ ওই তিন দেশে এসব পণ্যের চাহিদা থাকায় এরই মধ্যে রপ্তানিও বৃদ্ধি পেয়েছে।

এ বিষয়ে প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল বলেন, ‘চলতি মাসে আমরা মিজোরাম, মণিপুর ও মেঘালয়ে টয়লেট্রিজ পণ্য রপ্তানি শুরু করেছি। এর আগে গত বছরের আগস্টে ত্রিপুরা, আসাম ও নাগাল্যান্ডে পণ্য পাঠানোর মাধ্যমে ভারতে সুইফট, গ্লিটার ও রে-ব্র্যান্ডের টয়লেট্রিজ পণ্যের রপ্তানি শুরু হয়। আমাদের লক্ষ্য পর্যায়ক্রমে ভরতের অন্যান্য রাজ্যেও টয়লেট্রিজ পণ্য রপ্তানি করা।’

তিনি আরো জানান, ‘আমরা এরই মধ্যে আরো কয়েকটি দেশে এসব টয়লেট্রিজ পণ্য রপ্তানির উদ্যোগ নিয়েছি। শিগগিরই ওমান, দুবাই, সৌদি আরব, কাতার ও আফ্রিকার এসব পণ্য পাওয়া যাবে।’

সান বেসিক কেমিক্যালসের জেনারেল ম্যানেজার রুহুল এফ তালুকদার সুমন জানান, ‘প্রতিযোগিতামূলক দামে আন্তর্জাতিক মানের পণ্য উৎপাদন করায় দেশের বাজারে আমাদের পণ্যের চাহিদা দিন দিন বাড়ছে। গত বছরে আমাদের মাসিক উৎপাদন ক্ষমতা ছিল ৩০০০ টন। বর্তমানে এর মাসিক উৎপাদন ক্ষমতা ১২০০০ টনের বেশি।

তিনি আরো জানান, ‘আমরা শিগগিরই বিউটি সোপ, শ্যাম্পু, বডি ওয়াশ ও বডি লোশন বাজারে আনতে যাচ্ছি। ক্রেতারা যেন মানসম্মত পণ্যটি ক্রয় করতে পারে সেদিকে লক্ষ্য রেখেই আমরা এসব পণ্য বাজারে আনার চেষ্টা করছি। আশা করি আমাদের এসব পণ্যে ভোক্তাদের কাছে জনপ্রিয়তা পাবে।

বর্তমানে সান বেসিক কেমিক্যালসের টয়লেট ক্লিনার, ডিটারজেন্ট, লন্ড্রি সাবান, ডিশ ওয়াশ, গ্লাস ক্লিনার, হ্যান্ড ওয়াশ, নারিকেল তেল, পেট্রোলিয়াম জেলি, মেহেদি ও নেইল পলিশ হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্কে নিজস্ব কারখানায় উৎপাদিত হচ্ছে।

 



মন্তব্য