kalerkantho


অ্যাংকারের কর্মশালা

পুঁজিবাজারে জেনে বুঝে বিনিয়োগের পরামর্শ

নিজস্ব প্রতিবেদক   

৪ জানুয়ারি, ২০১৮ ০০:০০



দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে প্রশিক্ষণ কর্মশালা করেছে শেয়ার লেনদেনকারী প্রতিষ্ঠান অ্যাংকার সিকিউরিটিজ। গতকাল বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রশিক্ষণ একাডেমিতে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে অ্যাংকার সিকিউরিটিজের পরিচালক হাসিব আবু, প্রধান নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম ওয়াদুদ, ডিএসইর উপমহাব্যবস্থাপক হোসনে আরা পারভীনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অ্যাংকার সিকিউরিটিজের এমডি এ জেড এম নাজিম উদ্দীন বলেন, ‘পুঁজিবাজারে জেনে-বুঝে বিনিয়োগ না করলে লোকসানের ঝুঁকি বেশি থাকে। না জেনে বিনিয়োগ করে অনেক বিনিয়োগকারী সর্বস্বান্ত হয়েছে। পুঁজিবাজারে বিনিয়োগ করার আগে বাজার সম্পর্কে ভালো করে জানতে হবে।’

তিনি বলেন, ‘আমরা চাই বিনিয়োগকারী লোকসানে না পড়ুক। কারণ তারা ভালো থাকলে আমরাও ভালো থাকি। পুঁজিবাজার থেকে প্রতিদিনই কিছু না কিছু শেখার রয়েছে। বিনিয়োগ করার আগে ভালো করে ভাবুন। তারপর মৌলভিত্তির প্রতিষ্ঠান দেখে বিনিয়োগ করুন। তাহলে লোকসানের শঙ্কাও কম হবে।’

তিনি বলেন, ‘আমাদের পুঁজিবাজার অনেক বড় হওয়ার সুযোগ রয়েছে। সেই জন্য এখান থেকে অর্থ আহরণেরও সুযোগ আছে। কিন্তু সেটা করতে হলে অবশ্যই পুঁজিবাজার সম্পর্কে ভালো জ্ঞানের অধিকারী হতে হবে।

অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিএসইর মহাব্যবস্থাপক মো. সামিউল ইসলাম। তিনি বলেন, পুঁজিবাজার নিয়ে এখন সবাই সচেতন। সরকারের পক্ষ থেকে নির্দেশ দেওয়া রয়েছে পুঁজিবাজারে ভবিষ্যতে যেন ২০১০ বা ১৯৯৬ সালের চিত্র ফিরে না আসে। তাই এ বিষয়ে বিনিয়োগকারীদের সচেতন হওয়ার বিকল্প নেই।


মন্তব্য