kalerkantho


দুই সিকিউরিটিজকে ৪০ লাখ টাকা জরিমানা

বাণিজ্য ডেস্ক   

১৫ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ২ সিকিউরিটিজ হাউসের বিরুদ্ধে আইন ভঙ্গের অপরাধে জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গতকাল বৃহস্পতিবার বিএসইসির ৬১৯তম কমিশন সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতিষ্ঠান দুটি হলো সাদ সিকিউরিটিজ এবং এএনএফ ম্যানেজমেন্ট লিমিটেড।

জানা যায়, সাদ সিকিউরিটিজে সমন্বিত গ্রাহক হিসেবে ঘাটতির মাধ্যমে সিকিউরিটিজ আইন লঙ্ঘন করা হয়েছে। আর পরিচালক এবং তাদের পরিবারের সদস্যদের ঋণ প্রদান ও পর্যাপ্ত ব্যালান্স না থাকা সত্ত্বেও টাকা উত্তোলন করেছে। একইভাবে এএনএফ ম্যানেজমেন্টও সমন্বিত গ্রাহক হিসেবে ঘাটতির মাধ্যমে সিকিউরিটিজ আইন লঙ্ঘন করেছে। আর ডিলার হিসাব, ব্যবস্থাপনা পরিচালক, সিইও, অনুমোদিত প্রতিনিধি এবং তাদের পরিবারের সদস্যদের নামে হিসাব পরিচালনা এবং নগদ হিসাবে ঋণ প্রদান করেছে। ‘জেড’ ক্যাটাগরির শেয়ারে ঋণ দিয়ে মার্জিন রুলস ভঙ্গ করেছে।

এসব আইন ভঙ্গের কারণে সাদ সিকিউরিটিজ ও এএনএফ ম্যানেজমেন্টকে ২০ লাখ টাকা করে মোট ৪০ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

ইউসিবির ৭০০ কোটি টাকার বন্ড অনুমোদন : পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংককে (ইউসিবি) ৭০০ কোটি টাকার বন্ড অনুমোদন দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসির ৬১৯তম সভায় এই অনুমোদন দেওয়া হয়।

বিএসইসি সূত্রে জানা যায়, বন্ডটির বৈশিষ্ট্য হচ্ছে নন-কনভারটেবল, নন-লিস্টেড, সম্পূর্ণ অবসায়নযোগ্য, সাব-অর্ডিনেটেড বন্ড। এ বন্ডের মেয়াদ সাত বছর। বন্ডটি শুধু ব্যাংক, স্থানীয় আর্থিক প্রতিষ্ঠান, বীমা কম্পানি, করপোরেট বডি, সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান, মিউচ্যুয়াল ফান্ড এবং উচ্চ সম্পদশালী বিনিয়োগকারীরা কিনতে পারবে।



মন্তব্য