kalerkantho


‘ভ্যাট অনার কার্ড’ পাবে ৩৫ হাজার প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক   

৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



‘ভ্যাট অনার কার্ড’ পাবে ৩৫ হাজার প্রতিষ্ঠান

‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’—এ স্লোগানকে সামনে রেখে আগামী ১০ ডিসেম্বর সারা দেশে জাতীয় ভ্যাট দিবস পালন করতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ভ্যাট দিবস উপলক্ষে বরাবরের মতো এবারও শীর্ষ ভ্যাটদাতা প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান করবে সংস্থাটি।

তবে এবার প্রথমবারের মতো সর্বশেষ অর্থবছরে নিয়মিত ভ্যাট দেওয়া ৩৫ হাজার প্রতিষ্ঠানকে ভ্যাট অনার কার্ড নামে বিশেষ সম্মাননা দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। ভ্যাট সচেতনতা বাড়াতে এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে গতকাল এনবিআর আয়োজিত সংবাদ সম্মেলনে জানানো হয়। অনুষ্ঠানে এনবিআরের সদস্য (শুল্ক ও মূসক প্রশাসন) মো. রেজাউল হাসান, সদস্য (মূসক নীতি) ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেনসহ সংস্থাটির অন্যান্য সদস্য ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ১৯৯১ সালে ভ্যাটব্যবস্থার প্রবর্তনের পর ২০১০ সালে প্রথমবারের মতো ভ্যাট দিবস পালন করা শুরু করে এনবিআর। সুশাসন ও উন্নতর ব্যবস্থাপনা পদ্ধতি অনুসরণ করে করদাতাবান্ধব পরিবেশ সৃষ্টি ও রাজস্ব আহরণ বাড়াতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। ভ্যাট সাধারণ মানুষ প্রদান করলেও ব্যবসায়ী বা প্রতিষ্ঠানগুলো এর ট্রাস্টি হিসেবে কাজ করে। ভ্যাট পরিশোধে সেরা প্রতিষ্ঠানকে অনেক আগে থেকেই পুরস্কৃত করছে এনবিআর। তবে এবার নিয়মিত ভ্যাট প্রদানকারী সব প্রতিষ্ঠানকে বিশেষ সম্মননা হিসেবে ভ্যাট অনার কার্ড দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই সঙ্গে ভ্যাট আহরণে সহযোগিতা করার জন্য গণমাধ্যমসহ বিভিন্ন পেশাজীবীকেও বিশেষ সম্মাননা দেওয়া হবে।

জানানো হয়, জাতীয়ভাবে ভ্যাট প্রদানকারী শীর্ষ ৯টি প্রতিষ্ঠানকে ঢাকায় অনুষ্ঠানের মাধ্যমে সম্মাননা দেওয়া হবে। জেলা পর্যায়ে শীর্ষ ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে সংশ্লিষ্ট কমিশনারেট থেকে সম্মাননা দেওয়া হবে।   ভ্যাট অনার কার্ড প্রদানের প্রক্রিয়া নিয়ে সদস্য রেজাউল হাসান বলেন, অনলাইনে নিবন্ধন নেওয়া ৬০ হাজার প্রতিষ্ঠান ভ্যাট পরিশোধ করলেও এবার সব প্রতিষ্ঠানকে অনার কার্ড দেওয়া হবে না। আগামী রবিবার রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত এনবিআরের নির্মাণাধীন ভবনে শীর্ষ ভ্যাটদাতাদের সম্মাননা প্রদান করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।


মন্তব্য