kalerkantho

১৭% কম্পানির পরিচালনা পর্ষদে নারী

বাণিজ্য ডেস্ক   

১৭ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে তালিকাভুক্ত ৭৩ শতাংশ কম্পানিতে নারীরা যুক্ত রয়েছেন। তবে মাত্র ১৭ শতাংশ কম্পানির পরিচালনা পর্ষদে নারী সদস্য রয়েছেন। যেটি খুবই কম। নারীদের অংশগ্রহণের মাধ্যমে এই হার বাড়ানো উচিত। যা কম্পানিগুলোর ব্যবসায় ইতিবাচক ভূমিকা রাখবে বলে মনে করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সোনারগাঁও হোটেলে ‘রিং দ্য বেল ফর জেন্ডার ইকুয়ালিটি’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, ‘নারীরা এখন উদ্যোক্তা হচ্ছে। তারা বিভিন্ন খাতে বিনিয়োগ করছে। এমনকি তারা শেয়ারবাজারে বিনিয়োগ করছে। তাদের উপেক্ষা করার কোনো সুযোগ নেই। তাদের ছাড়া একটি দেশের টেকসই উন্নয়ন সম্ভব নয়।’

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি) যৌথভাবে সব কর্মক্ষেত্রে নারীর ক্ষমতায়ন ও জেন্ডার ইকুয়ালিটি এগিয়ে নিতে কাজ করার অঙ্গীকার অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিএসইসির কমিশনার ড. স্বপন কুমার বালা, এফসিএমএ।

ডিএসইর এমডি কে এ এম মাজেদুর রহমান বলেন, বিশ্বব্যাপী গবেষণা অনুযায়ী পরিচালনা পর্ষদে বৈচিত্র্য প্রতিষ্ঠানের আর্থিক কার্যক্ষমতা, শেয়ারহোল্ডারদের মান, স্টেকহোল্ডারদের সন্তুষ্টি, বিনিয়োগকারীদের আত্মবিশ্বাস এবং খ্যাতির ওপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে। ডিএসই বিনিয়োগকারী এবং বেসরকারি খাতের সহায়তায় তালিকাভুক্ত কম্পানিগুলোতে নারী নেতৃত্বের অগ্রগতি সাধনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

মন্তব্য