kalerkantho

বিশ্বের সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যাপল

গত বছর ৫৬% মূল্য বেড়েছে আমাজনের

বাণিজ্য ডেস্ক   

২৪ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বিশ্বের সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যাপল

বিশ্বের সবচেয়ে দামি ব্র্যান্ড হিসেবে অবস্থান ধরে রেখেছে আমেরিকান প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। আর দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেছে যথাক্রমে গুগল ও আমাজন। বৈশ্বিক ব্র্যান্ড কনসালট্যান্সি প্রতিষ্ঠান ইন্টারব্র্যান্ড ইনকরপোরেশন প্রকাশিত সেরা বৈশ্বিক ব্র্যান্ড প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে।

‘অ্যাক্টিবেইটিং ব্র্যাভ’ শিরোনামে এ প্রতিবেদনে বিশ্বের বড় বড় ব্যবসাগুলোর রূপান্তরে যেসব ব্র্যান্ড বড় ভূমিকা রেখেছে সেগুলোর মূল্যায়ন করা হয়। এ তালিকায় যথারীতি প্রাধান্য বিস্তার করেছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। বিশ্বের শীর্ষ ১০০ ব্র্যান্ডের মধ্যে ১৩টি প্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠান। এ ছাড়া প্রাধান্য রয়েছে বিলাস ও খুচরা পণ্যের ব্র্যান্ডের।

এক বিবৃতিতে ইন্টারব্র্যান্ডের সিইও চার্লস ট্রেভেইল বলেন, বৈশ্বিক অর্থনৈতিক সংকটের এক দশক পর সেসব ব্র্যান্ডই দ্রুত প্রবৃদ্ধি করছে, যারা সহজাতভাবে তাদের গ্রাহকদের চাওয়া বুঝতে পেরেছে এবং সময়ের প্রয়োজনে সাহসী পদক্ষেপ নিয়েছে, যা সাফল্যের নতুন পথ রচনা করেছে।

এবারের তালিকায় প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে যথাক্রমে অ্যাপল ও গুগল। এ দুই কম্পানি টানা ছয় বছর ধরেই শীর্ষস্থানে রয়েছে। ইন্টারব্র্যান্ডের হিসাবে ২০১৮ সালে অ্যাপলের ব্র্যান্ড মূল্য ১৬ শতাংশ বেড়ে হয়েছে ২১৪,৪৮০ মিলিয়ন ডলার। গুগলের ব্র্যান্ড মূল্য ১০ শতাংশ বেড়ে হয়েছে ১৫৫,৫০৬ মিলিয়ন ডলার। তৃতীয় স্থানে থাকা আমাজনের ব্র্যান্ড মূল্য বেড়েছে সবচেয়ে বেশি। গত বছর এ কম্পানির মূল্য ৫৬ শতাংশ বেড়ে হয়েছে ১০০,৭৬৪ মিলিয়ন ডলার।

শীর্ষ দশে উঠে আসা বাকি কম্পানিগুলোর মধ্যে চতুর্থ স্থানে রয়েছে মাইক্রোসফট। এ কম্পানির ব্র্যান্ড মূল্য ১৬ শতাংশ বেড়ে হয়েছে ৯২,৭১৫ মিলিয়ন ডলার। পঞ্চম স্থানে রয়েছে কোকা-কোলা, এ কম্পানির মূল্য ৫ শতাংশ কমে হয়েছে ৬৬,৩৪১ মিলিয়ন ডলার। ষষ্ঠ অবস্থানে আছে স্যামসাং, দক্ষিণ কোরীয় এ কম্পনির ব্র্যান্ড মূল্য ৬ শতাংশ বেড়ে হয়েছে ৫৯,৮৯০ মিলিয়ন ডলার। সপ্তম অবস্থানে থাকা গাড়ি কম্পানি টয়োটার ব্র্যান্ড মূল্য ৬ শতাংশ বেড়ে হয়েছে ৫৩,৪০৪ মিলিয়ন ডলার। অষ্টম স্থানে রয়েছে মার্সিডিস বেঞ্জ। এ কম্পানির মূল্য ২ শতাংশ বেড়ে হয়েছে ৪৮,৬০১ মিলিয়ন ডলার। নবম স্থানে উঠে এসেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। গত বছর এ কম্পানির ব্র্যান্ড মূল্য ৬ শতাংশ বেড়ে হয়েছে ৪৫,১৬৮ মিলিয়ন ডলার। দশম স্থানে থাকা ম্যাকডোনাল্ডসের ব্র্যান্ড মূল্য ৫ শতাংশ বেড়ে হয়েছে ৪৩,৪১৭ মিলিয়ন ডলার।

এ বছর নানা কারণে বিতর্কিত ও আলোচিত চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে রয়েছে ৬৮তম স্থানে। গত বছর এ কম্পানির ব্র্যান্ড মূল্য ১৪ শতাংশ বেড়ে হয়েছে ৭,৫৭৮ মিলিয়ন ডলার।

মন্তব্য