kalerkantho

নির্মাণপণ্যের সমাহার রিহ্যাব মেলায়

শাখাওয়াত হোসাইন   

১০ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



নির্মাণপণ্যের সমাহার রিহ্যাব মেলায়

রিহ্যাব আবাসন মেলায় ১০টিরও বেশি নির্মাণসামগ্রী উৎপাদন ও বিপণনকারী প্রতিষ্ঠান স্টল দিয়েছে। বাড়ি তৈরির অপেক্ষায় থাকা দর্শনার্থী এবং প্রকৌশলীদের আগ্রহ বেশি ওই সব স্টলে। গত বুধবার থেকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হওয়া এ মেলায় নির্মাণসামগ্রী ও ভবন তৈরির নানা যন্ত্রপাতি বুকিং দিলেই দেশের যেকোনো স্থানে সরবরাহ করা হচ্ছে।

সরেজমিন দেখা গেছে, নান্দনিক রঙে ফ্ল্যাট সাজাতে বেশ কয়েকটি রং নিয়ে স্টল দিয়েছে বার্জার। দেয়াল ও নকশা অনুযায়ী রং পছন্দ করতে বেশ কিছু ক্যাটালগ রাখা হয়েছে। ক্রেতাদের রং সম্পর্কে এবং রঙের সর্বাধুনিক প্রযুক্তি সম্পর্কে জানাচ্ছেন বার্জারের বিপণনকর্মীরা। তবে বার্জার সরাসরি স্টল থেকে বুকিং বা কেনার সুযোগ দিচ্ছে না। পছন্দের রং কিনতে দেশের যেকোনো আঞ্চলিক অফিসের ঠিকানা সরবরাহ করা হচ্ছে। সিল্প মেটালিক ফিনিশ, ব্রিদ ইজি রবিয়েলাক এবং ইনোভাসহ বেশ কয়েক ধরনের রং শোভা পাচ্ছে বার্জারের স্টলে।

দৃষ্টিনন্দন রং ও কাঠের বিভিন্ন ধরনের দরজা সম্পর্কে দর্শনার্থীদের ধারণা দিতে মেলায় স্টল দিয়েছে আম্বর বোর্ড। কাঠ ও বোর্ডের দরজা দেখে বুকিং দেওয়ার সুবিধা রয়েছে স্টলটিতে।

শিল্প মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং করপোরেশন, ইস্টার্ন কেবলস, ন্যাশনাল টিউবস এবং ইস্টার্ন টিউবস রড, ইস্পাত, বিভিন্ন ধরনের বৈদ্যুতিক বাতি, তার এবং টিউবের সঙ্গে পরিচিত করাতে এবং দাম সম্পর্কে ধারণা দিতে স্টল দিয়েছে মেলায়। ওই সব প্রতিষ্ঠানে দেশের বিভিন্ন এলাকায় সরবরাহকারী হিসেবে কাজ করার সুযোগ রয়েছে ব্যবসায়ীদের। আধুনিক ও দৃষ্টিনন্দন দেয়াল বাতি, বৈদ্যুতিক যন্ত্রপাতি, টাইলস, স্যানিটারি যন্ত্রপাতি এবং বাথটাবসহ বিভিন্ন পণ্য রয়েছে বেঙ্গল এজেন্সি নামে আমদানিকারক প্রতিষ্ঠানের স্টলে। বেঙ্গল এজেন্সিও কোনো পণ্য বিক্রি করছে না। তবে মেলার পর দেশের যেকোনো স্থান থেকে পণ্যসামগ্রী কেনা যাবে।

লিফট, জেনারেটর, অগ্নিনির্বাপক সামগ্রী এবং বৈদ্যুতিক সাব-স্টেশনসহ বেশ কিছু আধুনিক যন্ত্রপাতি মিলছে এস কে গ্রুপ মাল্টিন্যাশনালের স্টলে। এসব যন্ত্রপাতি সরাসরি ক্রয় ও বুকিং দেওয়ার সুযোগ রয়েছে। এ ছাড়া মেলা থেকে যন্ত্রপাতি ক্রয় করলে দেওয়া হচ্ছে ছাড়।

নির্মাণ প্রযুক্তির বেশ কিছু যন্ত্রপাতি মিলছে তানিন এক্সট্রার স্টলে। রড বাঁধার মেশিন, রড কাটার মেশিন, লিফটিং মেশিন এবং প্লাস্টার মেশিনসহ বেশ কিছু আধুনিক যন্ত্রপাতি পাওয়া যাচ্ছে প্রতিষ্ঠানটির স্টলে। মেলা থেকে পণ্য ক্রয় এবং বুকিং দেওয়ার সুযোগ রেখেছে তানিন এক্সট্রা।

নিজেদের তৈরি বৈদ্যুতিক তারের সঙ্গে দর্শনার্থীদের পরিচিত করাতে রিহ্যাব আবাসন মেলায় স্টল দিয়েছে বিবিএস কেবলস। স্কিন কোটেড কেবলস, সিঙ্গেল কোন কেবলস, কক্সিয়াল কেবলস, মাল্টিকোর কেবলস, টেলিফোন কেবলস, এরিয়েল কেবলস, ওয়েল্ডিং কেবলসসহ বেশ কিছু বৈদ্যুতিক তার শোভা পাচ্ছে প্রতিষ্ঠানটির স্টলে। দাম ও পণ্যের বিবরণ দেওয়াসহ শাখা অফিসের ঠিকানা দেওয়া হচ্ছে স্টল থেকে।

সিরামিক সামগ্রীর আন্দ্যোপান্ত বর্ণনা করতে আছে চারু সিরামিক। প্রতিষ্ঠানটি জানায়, সম্পূর্ণ আমদানিনির্ভর হওয়ার কারণে আগে সিরামিক সামগ্রীর দাম অনেক বেশি ছিল। মধ্যবিত্ত এবং নিম্নবিত্তদের নাগালের বাইরে ছিল এই প্রতিষ্ঠানের পণ্যের দাম। কিন্তু সিয়াম গ্রুপ নামে থাইল্যান্ডের একটি প্রতিষ্ঠান থেকে প্রযুক্তিগত সহায়তা নিয়ে এখন দেশেই উৎপাদন হচ্ছে সিরামিক সামগ্রী। তাই পণ্যের দামও কমেছে বেশ। এই দাম সম্পর্কে ধারণা দেওয়ার জন্যই মেলায় স্টল দিয়েছে চারু সিরামিক। টাইলস ও সিরামিকের প্রায় সব ধরনের পণ্য দেখার সুযোগ রয়েছে স্টলে।

ইটের বিকল্প হিসেবে বিভিন্ন ধরনের কনক্রিট ব্লকের সঙ্গে দর্শনার্থীদের পরিচিত করাতে স্টল দিয়েছে প্রপার্টি ডেভেলপমেন্ট। কার্ব স্টোন, হলো ওয়াল ব্লক, ডাবল ইন্টার লক পেভার, রেকটানগুলার পেভার ইউনি পেভার, সসার ড্রেনসহ বেশ কিছু পণ্য শোভা পাচ্ছে প্রতিষ্ঠানটির স্টলে। ইটের বিকল্প হিসেবে এসব ব্লক ব্যবহার করলে খরচ, ওজন কমার পাশাপাশি পরিবেশের সুরক্ষা নিশ্চিত হয় বলে জানিয়েছেন বিপণনকর্মীরা। পণ্যের সঙ্গে সংশ্লিষ্ট দর্শনার্থীদের পরিচিত করানোর জন্যই স্টল দিয়েছে প্রপার্টি ডেভেলপমেন্ট।

বিভিন্ন ধরনের বৈদ্যুতিক ট্রান্সফরমার স্টলে এনেছে সিলভান টেকনোলজিস লিমিটেড। বিভিন্ন ধরনের ট্রান্সফরমার, এলটি প্যানেল, এমসিসি প্যানেল পিএফটি প্লান্টসহ বেশ কিছু বৈদ্যুতিক সামগ্রী রয়েছে স্টলটিতে।

বালি ও সিমেন্টের বদলে ‘জিপসাম প্লাস্টার’ নামে একটি প্রযুক্তির সঙ্গে পরিচিত করাতে মেলায় স্টল দিয়েছে সাইমন ইন্টারন্যাশনাল। এই প্রযুক্তিতে দেয়ালের প্রলেপ দিলে বাইরের তাপ ভেতরে আসতে পারে না।

মিজানুর রহমান শিমুল নামের এক প্রকৌশলী বলেন, ‘মেলায় নির্মাণসামগ্রীর বেশ কয়েকটি পণ্য সম্পূর্ণ পরিবেশবান্ধব। দেশে ইটের বিকল্প হিসেবে ব্যবহার উপযোগী ব্লক উৎপাদন হয় আমি জানতাম না। এটি সত্যিই বেশ ভালো দিক।’

এস কে গ্রুপ মাল্টিন্যাশনালের প্রধান নির্বাহী কর্মকর্তা গোলাম মো. কাউসার বলেন, ‘মেলা থেকে লিফট বা অন্য কোনো পণ্য কিনলে মূল্যছাড় পাচ্ছেন ক্রেতারা। রিহ্যাব মেলায় ক্রেতা ও দর্শনার্থীদের বেশ সাড়া পাওয়া যাচ্ছে।’

মন্তব্য