kalerkantho


পাঁচ হাজার শিক্ষার্থীকে স্যানিটেশন শিক্ষা দিচ্ছে তিন প্রতিষ্ঠান

বাণিজ্য ডেস্ক   

২৮ অক্টোবর, ২০১৮ ০০:০০



দেশব্যাপী পানি, স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধি সম্পর্কে তরুণ প্রজন্মের মধ্যে সচেতনতা বাড়াতে কাজ শুরু করেছে কোকা-কোলা বাংলাদেশ, ওয়াটারএইড এবং জাগো ফাউন্ডেশন। সম্প্রতি এ বিষয়ে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত (এমওইউ) হয়।

কোকা-কোলা বাংলাদেশের এমডি শাদাব খান, ওয়াটারএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর খায়রুল ইসলাম, জাগো ফাউন্ডেশনের ফাউন্ডার ও এক্সিকিউটিভ ডিরেক্টর করভী রাকসান্দসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ময়মনসিংহ, কুমিল্লা, ঢাকা, বরিশাল, রাজশাহী, সিলেট, রংপুর, চট্টগ্রাম, খুলনা এবং যশোর জেলার  ৫০টি স্কুল ও জলাশয়ে দ্য কান্ট্রি ক্লিন ওয়াটার অ্যান্ড স্যানিটেশন ক্যাম্পেইন পরিচালিত হচ্ছে।

এই ক্যাম্পেইনের প্রথম পর্যায়ে প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষার্থীদের সেরা ওয়াশ ও টয়লেট সুবিধাগুলো সরবরাহ করার মতো আদর্শ পরিবেশের বিষয়ে শিক্ষার ওপর গুরুত্বারোপ করা হয়। এই সেশনে স্কুলে সঠিক স্বাস্থ্যবিধি বজায় রাখার গুরুত্ব সম্পর্কে সচেতন করে শিক্ষার্থীদের মধ্যে আচরণগত পরিবর্তন বিকাশের জন্য কর্মশালাসহ স্বেচ্ছাসেবকদের ও শিক্ষার্থীদের প্রশিক্ষণ অন্তর্ভুক্ত করা হয়। ক্যাম্পেইনের প্রথম পর্যায়ে প্রায় পাঁচ হাজার শিক্ষার্থীকে পানি, স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধি সম্পর্কে অবহিত করাই লক্ষ্য।   

ক্যাম্পেইনের দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত ১০টি জেলার জলাধার পরিষ্কার করে স্থানীয় অধিবাসীদের পানি, স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতনতা সৃষ্টি করা হয়।

অনুষ্ঠানে শাদাব খান বলেন, কোকা-কোলা বাংলাদেশ, ওয়াটারএইড ও জাগো ফাউন্ডেশনের সহযোগিতায় পানি, স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধি নিয়ে মানুষের মধ্যে সচেতনতা তৈরিতে কাজ করবে। গ্রামীণ সম্প্রদায় পরিষ্কার পানি পেতে অনেক বাধার সম্মুখীন হয়। পানি, স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধির মতো বিষয়গুলোই গ্রামীণ সম্প্রদায়কে বেশি প্রভাবিত করছে। স্বেচ্ছাসেবক এবং শিক্ষার্থীদের মাধ্যমে আমরা স্থানীয়দের মধ্যে পানি, স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতনতা তৈরি করছি।



মন্তব্য