kalerkantho


বিশ্বে পর্যটক বেড়েছে ৭%

বাণিজ্য ডেস্ক   

২ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



২০১৭ সালে বিশ্বে আন্তর্জাতিক পর্যটক গমন বেড়েছে ৭ শতাংশ, যা ২০১০ সালের পর সর্বোচ্চ বৃদ্ধি। বিশ্ব পর্যটন সংস্থার (ইউএনডাব্লিউটিও) ২০১৮ ট্যুরিজম হাইলাইটস প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। এতে বলা হয়, ২০১৭ সালে পর্যটন খাত ১.৬ ট্রিলিয়ন ডলারে পৌঁছেছে, যা এ শিল্পকে বিশ্বের তৃতীয় বৃহৎ রপ্তানি খাতে পরিণত করেছে।

প্রতিবেদনে বলা হয়, ২০১৭ সালে বিশ্বের বিভিন্ন দেশে মোট পর্যটন আগমন ঘটে এক হাজার ৩২৩ মিলিয়ন, যা আগের বছরের চেয়ে ৮৪ মিলিয়ন বেশি এবং একটি রেকর্ড। এর মধ্য দিয়ে এ খাতে টানা আট বছর প্রবৃদ্ধি হয়েছে। ২০১৭ সালের প্রবৃদ্ধি ২০১০ সালের পর সর্বোচ্চ। এর মধ্যে সবচেয়ে বেশি পর্যটন আগমন বেড়েছে আফ্রিকায় ৮ শতাংশ এবং ইউরোপে ৯ শতাংশ।

এদিকে এশিয়া প্যাসিফিক অঞ্চলে পাইলট ও কেবিন ক্রুসহ এভিয়েশন কর্মীর চাহিদা দিনে দিনে বাড়ছে বলে এক পূর্বাভাসে জানিয়েছে আমেরিকার বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং। বলা হয়, আগামী ২০ বছরে সবচেয়ে বেশি বাণিজ্যিক নতুন উড়োজাহাজের অর্ডার আসবে এই অঞ্চল থেকে। তাই সেখানে যুক্ত হবে অসংখ্য নতুন বেসামরিক বিমান চলাচল কর্মী। বিশ্বের অন্য যেকোনো অঞ্চলের চাহিদার তুলনায় যা এক-তৃতীয়াংশেরও বেশি।

বোয়িংয়ের গবেষণা তথ্য বলছে, বাণিজ্যিক ব্যবহারের জন্য বানানো নতুন উড়োজাহাজের ক্ষেত্রে বৈশ্বিক চাহিদার ৪০ শতাংশ সরবরাহ করা হবে এশিয়া প্যাসিফিক অঞ্চলে। এ ছাড়া চাহিদার ৩৩ শতাংশ পাইলট, ৩৪ শতাংশ টেকনিশিয়ান ও ৩৬ শতাংশ কেবিন ক্রু নেওয়া হবে এই অঞ্চলে।

 

 



মন্তব্য