kalerkantho

25th march banner

সমাজবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র

গুরুত্বপূর্ণ অধ্যায়গুলো তালিকা করে অনুশীলন করবে

২৩ মার্চ, ২০১৬ ০০:০০



গুরুত্বপূর্ণ অধ্যায়গুলো তালিকা করে অনুশীলন করবে

► গুরুত্বপূর্ণ অধ্যায়, টপিক বা বিষয়বস্তু তালিকা করে রুটিন অনুযায়ী বুঝে অনুশীলন করবে।

► গুরুত্বপূর্ণ শব্দ, তথ্য, আবিষ্কার, ঘটনা ও স্থানের নাম বারবার পড়তে হবে।

গুরুত্বপূর্ণ বিষয়বস্তু

প্রথম পত্র : অপরাধ ও বিচ্যুতিমূলক আবরণের পার্থক্য, প্রতিরোধ ব্যবস্থা।

সামাজিক পরিবর্তনের তত্ত্ব মার্কসের তত্ত্ব, পেরেটোর তত্ত্ব। সমাজবিজ্ঞানের প্রকৃতি ও পরিধি, সমাজবিজ্ঞানের উত্পত্তির পটভূমি ও বিকাশধারা। বৈজ্ঞানিক পদ্ধতির স্তরসমূহ, সমাজবিজ্ঞানের বৈজ্ঞানিক মর্যাদা। দার্শনিক পদ্ধতি, ঐতিহাসিক পদ্ধতি, অংশগ্রহণ ও পর্যবেক্ষণ পদ্ধতি, জরিপ পদ্ধতি। সমাজবিজ্ঞানীদের মতবাদ ও অবদান, অগাস্ট কোঁৎ, এমিল, কার্ল মার্কস, ইবনে খলদুন। সংস্কৃতি ও সভ্যতার ধারণা ও ধরন, সমাজ কাঠামো এবং সামাজিক স্তরবিন্যাসের ধারণা, বৈশিষ্ট্য, সামাজিক নিয়ন্ত্রণের বাহনসমূহ।

বিবাহের ধারণা ও বৈশিষ্ট্য, বিবাহের প্রকারভেদ, পরিবারের উত্পত্তি ও বিবর্তন তত্ত্ব, পরিবারের প্রকারভেদ ও কার্যাবলি, জ্ঞাতিসম্পর্কের প্রকারভেদ, সমাজজীবনে জ্ঞাতি সম্পর্কের গুরুত্ব। সমাজজীবনে প্রভাব বিস্তারকারী প্রধান উপাদানসমূহ, সমাজজীবনে ভৌগোলিক পরিবেশের প্রভাব, বংশগতির প্রভাব, সামাজিক অসমতার উত্পত্তি ও প্রকারভেদ, সামাজিকীকরণ প্রক্রিয়া, সামাজিকীকরণের বাহনসমূহের ভূমিকা ও প্রভাব, সামাজিক স্তরবিন্যাসের প্রকারভেদ।

দ্বিতীয় পত্র : বাংলাদেশের সমাজবিজ্ঞান চর্চার পটভূমি, বিকাশধারা। বাংলাদেশের সমাজ ও সংস্কৃতির প্রকৃতি ও বৈশিষ্ট্য।

প্রাচীন প্রস্তর যুগ, নব্য প্রস্তর যুগ, ব্রোঞ্জ যুগ, লৌহ যুগের প্রভাব, উয়ারীবটেশ্বর, মহাস্থানগড়, পাহাড়পুর, বিহার, ময়নামতি, সভ্যতার বিকাশে সিন্ধুসভ্যতার অবদান। নরগোষ্ঠীগত পরিচয় এবং সামাজিক ও সাংস্কৃতিক জীবনধারা (চাকমা, সাঁওতাল, মণিপুরি, রাখাইন)।

বাঙালি জাতীয়তাবাদের বিকাশধারা, বাংলাদেশের অভ্যুদয়ে ছয় দফা, বাঙালি জাতীয়তাবাদের বিকাশে বঙ্গবন্ধুর ভূমিকা।

বাংলাদেশের গ্রামীণ সমাজের ধারণা ও প্রকৃতি, বাংলাদেশের শহুরে সমাজের ধারণা ও প্রকৃতি। গ্রামীণ ও শহরের ক্ষমতা কাঠামো ও পরিবর্তনের ধারা।


মন্তব্য