kalerkantho


অর্থনীতি প্রথম ও দ্বিতীয় পত্র

উদ্দীপক বুঝে অভিন্ন তথ্যভিত্তিকের উত্তর দেবে

২৩ মার্চ, ২০১৬ ০০:০০



উদ্দীপক বুঝে অভিন্ন তথ্যভিত্তিকের উত্তর দেবে

অর্থনীতি হচ্ছে মানবিক বিভাগের একটি গুরুত্বপূর্ণ বিষয়। এ বিষয়ে চূড়ান্ত প্রস্তুতির সহায়ক ও পরীক্ষায় এ-প্লাস প্রাপ্তিতে সহায়ক কিছু উপদেশ/পরামর্শ দিয়ে আলোচনা করব।

বহু নির্বাচনী প্রশ্ন :

► বহু নির্বাচনী প্রশ্নে সাধারণ বহু নির্বাচনী, বহুপদী সমাপ্তিসূচক ও অভিন্ন তথ্যভিত্তিক বহু নির্বাচনী প্রশ্ন থাকে। এ ক্ষেত্রে বহুপদী সমাপ্তিসূচক বহু নির্বাচনী প্রশ্নের বিকল্প উত্তরগুলো ভালোভাবে পড়ে ধীরস্থিরভাবে উত্তর করতে হবে। এ ক্ষেত্রে অনেক সময়ই একাধিক সঠিক উত্তর থাকে।

► অভিন্ন তথ্যভিত্তিক প্রশ্নের ক্ষেত্রে উদ্দীপকটি ভালোভাবে পড়ে বুঝে উত্তর করতে হবে।

► বহু নির্বাচনী প্রশ্নের উত্তর দেওয়ার জন্য পাঠ্য বইয়ের শিখনফল অনুসারে বোর্ড অনুমোদিত দুই-একটি বই ভালোভাবে পড়লেই হবে। শিখনফল সব বইতে একই। এ ক্ষেত্রে সব অধ্যায়কে সমান গুরুত্ব দিতে হবে। তবে বেশি তথ্যবহুল অধ্যায়গুলো থেকে দুই-একটি প্রশ্ন বেশি থাকতে পারে।

► যেসব তথ্য/চিত্র সব বইয়ে আছে, সেগুলোর ওপর বেশি গুরুত্ব দিতে হবে।

বিভিন্ন বইয়ে নানা রকম বা বিতর্কিত তথ্য বাদ দিয়েই সাধারণত প্রশ্ন করা হয়।

সৃজনশীল : সৃজনশীল পরীক্ষায় ৯টি প্রশ্নের মধ্যে ৬টির উত্তর দিতে হবে। তাই সৃজনশীল পরীক্ষার প্রস্তুতির ক্ষেত্রে ছাত্রছাত্রীরা দুই-একটি অধ্যায়ের ওপর তুলনামূলক কম গুরুত্ব দিলেও কাঙ্ক্ষিত ফল অর্জন সম্ভব। এ ক্ষেত্রে প্রথম পত্রের ৮-৯টি অধ্যায় এবং দ্বিতীয় পত্রে প্রথম থেকে অষ্টম অধ্যায় পর্যন্ত পড়লেই সৃজনশীল প্রশ্নের উত্তর করা সম্ভব।

► প্রথম থেকেই সময় ভাগ করে নিয়ে উত্তর লেখার কাজটি করতে হবে। প্রতিটি প্রশ্নের উত্তর লেখার জন্য ২০ মিনিট সময় পাওয়া যাবে।

► বহু নির্বাচনী পরীক্ষা যেহেতু আগে হবে, তাই সৃজনশীল পরীক্ষা দেওয়ার ক্ষেত্রে এটি ছাত্রছাত্রীদের মানসিকভাবে প্রভাবিত করবে।

সৃজনশীল প্রশ্নের উত্তর প্রদান

► সৃজনশীল প্রশ্নের ক্ষেত্রে প্রথমেই প্রশ্নটি ভালোভাবে পড়ে সর্বাধিক কমন প্রশ্নগুলো নির্বাচন করতে হবে।

► ‘ক’ নম্বর প্রশ্নের উত্তরের ক্ষেত্রে স্পষ্টভাষায় সুনির্দিষ্ট উত্তর সংক্ষিপ্তভাবে লিখতে হবে।

► ‘খ’ নম্বর প্রশ্নের উত্তরে প্রয়োজনে উদাহরণ, চিত্র, সূত্র, প্রয়োজনীয় তথ্য (দ্বিতীয় পত্রের ক্ষেত্রে) উল্লেখ করা যেতে পারে।

► ‘গ’ ও ‘ঘ’ নম্বর প্রশ্নের উত্তর লেখার আগে উদ্দীপকটি আবার ভালোভাবে পড়ে নিতে হবে। এ ক্ষেত্রে উদ্দীপকের সমস্যা/উত্তরটি সঠিকভাবে চিহ্নিতকরণ সর্বাধিক গুরুত্বপূর্ণ। চিহ্নিতকরণ ঠিক না হলে উত্তরে কোনো নম্বর পাওয়া যাবে না।

► ‘গ’ ও ‘ঘ’ নম্বর প্রশ্নের উত্তরের ক্ষেত্রে তালিকা, রেখাচিত্র, উদাহরণ, তথ্য উপস্থাপনের সুযোগ থাকলে অবশ্যই এগুলো ব্যবহার করতে হবে। উদ্দীপক অনুযায়ী সঠিক উত্তর দিতে পারলেই কঙ্ক্ষিত ফল পাওয়া যাবে।


মন্তব্য