kalerkantho

মঙ্গলবার । ১৭ জানুয়ারি ২০১৭ । ৪ মাঘ ১৪২৩। ১৮ রবিউস সানি ১৪৩৮।


হিসাববিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র

অঙ্কের নিয়মাবলির ওপর জোর দেবে

২৩ মার্চ, ২০১৬ ০০:০০



অঙ্কের নিয়মাবলির ওপর জোর দেবে

সৃজনশীল প্রশ্ন : ক ও খ বিভাগে সর্বমোট ৯টি প্রশ্ন থাকবে। ক-বিভাগ থেকে ২টি প্রশ্নের (চূড়ান্ত হিসাব) উত্তর দিতে হবে। খ-বিভাগের ৭টি প্রশ্ন থেকে যেকোনো ৪টির উত্তর দিতে হবে। এ ক্ষেত্রে কোন প্রশ্নটির উত্তর প্রথমে লিখবে এবং দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ প্রশ্ন আগেই নির্ধারণ করা ঠিক হবে না। যেমন—ধরো, একতরফা প্রথমে উত্তর দেবে, তারপর হিসাব সমীকরণ উত্তর দেবে—এমনটি আগে থেকেই চিন্তা করবে না। পরীক্ষা হলে প্রশ্ন হাতে পাওয়ার পর সিদ্ধান্ত নেবে কোনটি আগে উত্তর দেবে এবং তারপর কোনটি।    প্রতিটি অধ্যায়ের অঙ্কগুলোর নিয়মাবলির ওপর বেশি জোর দিতে হবে।

 

যে প্রশ্নের উত্তর লিখবে সেই প্রশ্নের করণীয়গুলো (ক, খ ও গ) বিক্ষিপ্তভাবে করবে না অর্থাৎ ১ নম্বর প্রশ্নের ‘উত্তর (ক)’ এক জায়গায়, এরপর ৫ নম্বর প্রশ্নের উত্তর দেওয়ার পর আবার ১ নম্বর প্রশ্নের ‘উত্তর (গ)’—এভাবে উত্তর করবে না।

প্রশ্নের পূর্ণমান ৬০, সময় ২ ঘণ্টা ১০ মিনিট। প্রতি ১ নম্বরের জন্য সময় ২ মিনিট পাবে। এ ক্ষেত্রে করণীয় ক-এর জন্য সময় বরাদ্দ ৪ মিনিট।

করণীয় খ-এর জন্য সময় বরাদ্দ ৮ মিনিট।

এবং করণীয় গ-এর জন্য সময় বরাদ্দ ৮ মিনিট। একটি প্রশ্ন তথা ১০ নম্বরের জন্য মোট ২০ মিনিট।

 

বহু নির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) : প্রশ্ন হাতে পাওয়ার পর প্রথম কাজ হবে প্রশ্নের ওপর যে সেট লিখা থাকবে তা উত্তরপত্রে সেট কোড পূরণ করা। প্রশ্নের পূর্ণমান ৪০, সময় ৪০ মিনিট।

প্রতি ১ নম্বরের জন্য সময় ১ মিনিট পাবে।

প্রশ্ন ৪টি স্তরে হবে—জ্ঞান স্তর, অনুধাবন স্তর, প্রয়োগ স্তর ও  উচ্চতর দক্ষতার স্তর।

সর্বোচ্চ ১৬টি প্রশ্ন থাকবে প্রয়োগ ও উচ্চতর দক্ষতার স্তর থেকে। এ প্রশ্নগুলোর প্রতিটির উত্তর ১ মিনিটে দেওয়া সম্ভব নাও হতে পারে। এ জন্য জ্ঞান ও অনুধাবন স্তরের প্রশ্নোত্তর প্রতিটি ১ মিনিটের কম সময়ের মধ্যেই দিতে পারবে। এ ধরনের প্রশ্নোত্তরে তুমি আগে বৃত্ত ভরাট করবে। তারপর খুব সহজেই বাকি ১৬টির উত্তরে ঠাণ্ডা মাথায় বৃত্ত ভরাট করতে পারবে।

বাসায় এমসিকিউ পড়ার ক্ষেত্রে জ্ঞানমূলক ও অনুধাবনমূলক তথ্যগুলো আয়ত্ত করবে। আর বিভিন্ন অধ্যায়ের অঙ্কগুলোর নিয়মকানুন সৃজনশীলের জন্য আয়ত্ত করার ফলে প্রয়োগ ও উচ্চতর দক্ষতার স্তরে এমসিকিউর উত্তর সহজেই দিতে পারবে।

টেস্ট পেপারের কয়েকটি কলেজের প্রশ্নে পরীক্ষা দেওয়ার মাধ্যমে উপরোক্ত পরামর্শ তুমি সহজেই অনুধাবন ও প্রয়োগ করতে পারবে।


মন্তব্য