kalerkantho

বুধবার । ১৮ জানুয়ারি ২০১৭ । ৫ মাঘ ১৪২৩। ১৯ রবিউস সানি ১৪৩৮।


ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা

অধ্যায়ভিত্তিক মৌলিক বিষয়বস্তু ভালোভাবে দেখবে

২৩ মার্চ, ২০১৬ ০০:০০



অধ্যায়ভিত্তিক মৌলিক বিষয়বস্তু ভালোভাবে দেখবে

সৃজনশীলে ভালো নম্বর পেতে হলে অধ্যায়ভিত্তিক মৌলিক বিষয়বস্তু ভালোভাবে দেখবে। বহু নির্বাচনী অংশে ৪০টি প্রশ্নের মধ্যে ১৬টি জ্ঞানমূলক ও ১২টি অনুধাবনমূলক প্রশ্ন থাকে। এগুলোর উত্তর প্রথমে দেওয়া ভালো। তারপর অবশিষ্ট অভিন্ন তথ্যভিত্তিক বহু নির্বাচনী প্রশ্নগুলো (প্রয়োগমূলক ৮টি ও উচ্চতর দক্ষতামূলক ৪টি) খেয়াল করে উত্তর দেবে।

সৃজনশীল অংশে (৬০ নম্বর) ভালো করতে হলে উত্তর সুন্দরভাবে উপস্থাপন করবে। সময় বণ্টন (সৃজনশীল অংশ) :

জ্ঞানমূলক প্রশ্ন : ১-২ মিনিট

অনুধানমূলক প্রশ্ন : ৪ মিনিট

প্রয়োগমূলক প্রশ্ন : ৭ মিনিট

উচ্চতর দক্ষতামূলক প্রশ্ন :  ৮ মিনিট

সর্বমোট : ২০ মিনিট

অধ্যায়ভিত্তিক গুরুত্বপূর্ণ টপিক :

প্রথম পত্র : ব্যবসায়ের মৌলিক ধারণা অধ্যায় থেকে বাণিজ্যের প্রকারভেদ, শিল্পের প্রকারভেদ, প্রত্যক্ষ সেবা ও সামাজিক ব্যবসায়; ব্যবসায় পরিবেশের বিভিন্ন উপাদান, অংশীদারি ব্যবসায়ের প্রকারভেদ, অংশীদারের প্রকারভেদ, নিবন্ধন না করার পরিণাম ও অংশীদারি ব্যবসায়ের বিলোপসাধন পদ্ধতি; কোম্পানি সংগঠনের শ্রেণিবিভাগ, গঠনপ্রণালি, স্মারকলিপি ও পরিমেল নিয়মাবলি, শেয়ার ও ঋণপত্রের প্রকারভেদ; সমবায় সমিতির বৈশিষ্ট্য, প্রকারভেদ ও নীতিমালা; রাষ্ট্রীয় ব্যবসায় থেকে বিভিন্ন সেক্টর, করপোরেশন ও সরকারি-বেসরকারি অংশীদারিত্বভিত্তিক ব্যবসায়; ব্যবসায়ের আইনগত দিক থেকে পেটেন্ট, কপিরাইট ও ট্রেডমার্ক, আইএসও ও বিএসটিআই; সহায়ক সেবার প্রকারভেদ আঞ্চলিক সংস্থাসমূহ; আত্মকর্মসংস্থান ও সফল উদ্যোক্তার গুণাবলি; ব্যবসায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি থেকে ডেবিট কার্ড-ক্রেডিট কার্ড, ই-কমার্সের ধরন, ই-রিটেইলিং ও মোবাইল ব্যাংকিং; ব্যবসায় নৈতিকতা ও মূল্যবোধ, ব্যবসায়ের সামাজিক দায়িত্ব।

দ্বিতীয় পত্র : প্রথম অধ্যায় থেকে ব্যবস্থাপনার কার্যাবলি ও ব্যবস্থাপনার স্তরসমূহ; দ্বিতীয় অধ্যায় থেকে হেনরি ফেরলের ব্যবস্থাপনার নীতিমালা, আদর্শ ব্যবস্থাপকের দক্ষতা ও গুণাবলি; পরিকল্পনা থেকে এর প্রকারভেদ, উত্তম পরিকল্পনার বৈশিষ্ট্য ও পদক্ষেপ; সংগঠন থেকে সংগঠন কাঠামোর প্রকারভেদ; কর্মীসংস্থান থেকে কর্মী সংগ্রহের উৎস, পদোন্নতির ভিত্তিসমূহ ও বিভিন্ন প্রকার প্রশিক্ষণ পদ্ধতি; নেতৃত্ব থেকে নেতৃত্বের প্রকারভেদ ও পরামর্শমূলক নির্দেশনা; প্রেষণা অধ্যায় থেকে প্রেষণা দানের পদ্ধতি ও প্রেষণার তত্ত্বসমূহ (মাসলো হার্জবার্গ); যোগাযোগ অধ্যায় থেকে ব্যবসায়ের যোগাযোগের প্রকারভেদ, ই-মেইল, টেলিকনফারেন্সিং; সমন্বয়ের নীতিমালা; নিয়ন্ত্রণ থেকে নিয়ন্ত্রণের পদক্ষেপ ও বিভিন্ন প্রকার নিয়ন্ত্রণ কৌশল।


মন্তব্য