kalerkantho


জীববিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র

তুলনীয় কথাগুলো ওপরে-নিচে লিখবে

মো. সুজাউদ্দৌলা, সাবেক প্রভাষক, ন্যাশনাল আইডিয়াল কলেজ, ঢাকা   

২৩ মার্চ, ২০১৬ ০০:০০



তুলনীয় কথাগুলো ওপরে-নিচে লিখবে

সৃজনশীলে প্রশ্নের উত্তরে লেভেল বা স্তর ঠিক থাকলেই ভালো করা যাবে।  

ধরো, প্রশ্ন ‘খ’ হলো—‘রক্ত সঞ্চালণে Rh ফ্যাক্টরের গুরুত্ব লেখো।

’ এর উত্তর হবে দুটি স্তরে—জ্ঞানমূলক ও অনুধাবনমূলক। এখানে জ্ঞানমূলক হলো—Rh ফ্যাক্টর কী। এ জন্য ১ নম্বর। আর অনুধাবন হলো—Rh ফ্যাক্টরের সঞ্চালণের গুরুত্ব। এর নম্বরও ১। এ ধরনের প্রশ্নে অনেকে Rh ফ্যাক্টরের সংজ্ঞা না দিয়ে শুধু সঞ্চালণের গুরুত্ব লেখে। এমনটি হলে ১ নম্বর পাবে না।

‘গ’ প্রশ্নেরও তিনটি স্তর আছে। ধরো, প্রশ্নটির উদ্দীপকে একটি ক্রোমোজোমের চিত্র আছে।

প্রশ্নে এর প্রধান রাসায়নিক উপাদানের গঠনশৈলী বর্ণনা করতে বলা হয়েছে। এর উত্তরের প্রথম স্তর হলো জ্ঞানমূলক। চিত্রটি কিসের তা লিখতে হবে। দ্বিতীয় স্তর হলো অনুধাবন, এখানে DNA সম্পর্কে লিখতে হবে। তৃতীয় স্তর  হলো প্রয়োগমূলক, DNA-এর ভৌত গঠন এ স্তরে বর্ণনা করতে হবে।

ঠিক তেমনি ‘ঘ’ প্রশ্নের উত্তর লিখতে হবে চারটি স্তরে—জ্ঞান, অনুধাবন, প্রয়োগ ও উচ্চতর দক্ষতামূলক। অনেক পরীক্ষার্থী উত্তরে উদ্দীপকের প্রসঙ্গ না এনে সরাসরি উত্তর লেখে। এটা ঠিক না। প্রসঙ্গ তুলে উত্তর দিলেই ভালো নম্বর উঠবে।

সৃজনশীল অংশে ছয়টি থেকে চারটি প্রশ্নের উত্তর দিতে হবে। যেসব প্রশ্নের উত্তরে চিত্র দরকার, সেখানে চিত্র আঁকবে। প্রশ্নে পার্থক্য বা অমিল চাওয়া হলে সেগুলো ছকে লিখবে না। শুধু তুলনীয় কথাগুলো ওপরে-নিচে লিখবে।

গুরুত্বপূর্ণ অধ্যায় : সৃজনশীলের জন্য প্রথম পত্রের—প্রথম, চতুর্থ, নবম, একাদশ, দ্বিতীয় ও পঞ্চম।   দ্বিতীয় পত্রের—দ্বিতীয়, চতুর্থ, ষষ্ঠ, অষ্টম, একাদশ ও তৃতীয় অধ্যায় গুরুত্বপূর্ণ।

বহু নির্বাচনীর জন্য পুরো বইয়ের খুঁটিনাটি পড়বে। টেস্ট পেপার থেকে বিভিন্ন কলেজের প্রশ্ন দেখে অনুশীলন করতে পারলে ভালো হয়।


মন্তব্য