kalerkantho


পদার্থবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র

গাণিতিক হিসাবে বেশি গুরুত্ব দেবে

মো. সেকেন্দার আজম, প্রভাষক, আদমজী ক্যান্টনমেন্ট কলেজ, ঢাকা সেনানিবাস, ঢাকা   

২৩ মার্চ, ২০১৬ ০০:০০



গাণিতিক হিসাবে বেশি গুরুত্ব দেবে

প্রথম পত্রে ভেক্টর অধ্যায়টি অবশ্যই ভালো করে বুঝে আয়ত্ত করবে। কারণ অন্য অধ্যায়গুলোর গাণিতিক হিসাব বুঝতে ভেক্টর খুবই জরুরি। গতিবিদ্যা, নিউটনীয়ান বলবিদ্যা এবং কাজ, শক্তি, ক্ষমতা একই সঙ্গে রিভিশন করতে পারলে  ভালো হয়। কারণ এই অধ্যায়গুলো থেকে মিলিয়ে সৃজনশীল প্রশ্ন থাকতে পারে। মহাকষর্, অভিকর্ষ অধ্যায়টি মোটামুটি সহজ এবং বিগত বছরে এই অধ্যায় থেকে প্রশ্ন এসেছে। পদার্থের গাঠনিক ধর্ম অধ্যায় থেকে স্থিতিস্থাপকতা, সান্দ্রতা ও পৃষ্ঠটান—এই তিন অংশে ভাগ করে অনুশীলন করা ভালো। পর্যাবৃত্ত গতি ও তরঙ্গ—এ দুটি অধ্যায় থেকে সাধারণত একটি সৃজনশীল প্রশ্ন থাকে। তাই এ দুটি একসঙ্গে অনুশীলন করতে হবে। আদর্শ গ্যাস ও গ্যাসের গতিতত্ত্ব অধ্যায় থেকে একটি সৃজনশীল প্রশ্ন আসে। দ্বিতীয় পত্রের প্রস্তুতিতেও কৌশল অবলম্বন করতে হবে। প্রথম অধ্যায় (তাপগতিবিদ্যা) থেকে একটি সৃজনশীল প্রশ্ন আসে।

অষ্টম, নবম ও দশম—এই তিন অধ্যায় থেকে দুটি সৃজনশীল প্রশ্ন আসে।

বাকি অধ্যায়গুলোকে তিনটি ভাগে ভাগ করে নিলে ভালো হয়। এগুলো হলো—

i. তড়িৎ অংশ (স্থির তড়িৎ ও চল তড়িৎ)

ii. চৌম্বকত্ব অংশ (তড়িৎ প্রবাহের চৌম্বক ক্রিয়া ও চুম্বকত্ব)

iii. আলোকবিদ্যা (জ্যামিতিক)  আলোকবিজ্ঞান ও ভৌত আলোকবিজ্ঞান। প্রতিটি ভাগের দুটি অধ্যায়কে একই সঙ্গে অনুশীলন করতে হবে। গত বছরের বিভিন্ন বোর্ডের সব প্রশ্ন অনুশীলন করবে। প্রতিটি অধ্যায় অনুশীলন করার সময় সব গুরুত্বপূর্ণ সংজ্ঞা, বিভিন্ন ভৌত রাশির মাত্রা সমীকরণ ও একক, বৈশিষ্ট্য, ভৌত তাত্পর্য, বিভিন্ন ধ্রুবকের মান, গাণিতিক সূত্রাবলি ভালোভাবে অনুশীলন করতে হবে। গাণিতিক সমীকরণগুলোর ক্ষেত্রে একটি রাশির সঙ্গে অন্য রাশির সম্পর্ক, পার্থক্য, একটির পরিবর্তনের সঙ্গে অপরটির কিরূপ পরিবর্তন হয়, ভৌত তাত্পর্য কী হয় এবং সংশ্লিষ্ট লেখচিত্র বুঝে বুঝে অনুশীলন করবে।

বহু নির্বাচনী অংশে ১৪ থেকে ১৫টি প্রশ্নের উত্তর গাণিতিক সমাধান বা যুক্তির মাধ্যমে দিতে হয়। তাই বেশি বেশি গাণিতিক সমস্যা অনুশীলন করবে। অনুধাবন বা ব্যাখ্যামূলক প্রশ্নের উত্তর চিত্র বা গাণিতিকভাবে সহজেই করা যায়। এতে উত্তর অনেক বেশি সহজবোধ্য হয়, সময় কম লাগে এবং পূর্ণ নম্বর পাওয়া যায়।

গাণিতিক হিসাব সঠিক হয়েছে কি না—পুনরায় যাচাই করতে হবে।


মন্তব্য