kalerkantho

বুধবার । ১৮ জানুয়ারি ২০১৭ । ৫ মাঘ ১৪২৩। ১৯ রবিউস সানি ১৪৩৮।


তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

প্রোগ্রামে অপ্রয়োজনীয় নির্দেশ ব্যবহার করবে না

মো. আনিসুল ইসলাম, সহকারী অধ্যাপক, নটর ডেম কলেজ, ঢাকা   

২৩ মার্চ, ২০১৬ ০০:০০



প্রোগ্রামে অপ্রয়োজনীয় নির্দেশ ব্যবহার করবে না

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বা আইসিটি বিষয়টিতে প্রোগ্রামের পাশাপাশি অঙ্কও আছে। যেসব অধ্যায়ে প্রোগ্রাম ও অঙ্ক আছে, সেগুলো নিয়মিত চর্চা করবে।

মাধ্যমিক শ্রেণিতে বিষয়টি অনেকেরই ছিল না, তাই উচ্চ মাধ্যমিক পর্যায়ে এসে প্রথম দিকে অনেকের মধ্যে ভীতি কাজ করে।

বাস্তব অবস্থা হলো, আগ্রহ নিয়ে জানার চেষ্টা করলে কোনো ভীতিই থাকবে না। মাধ্যমিক পর্যায়ে বিষয়টি ছিল না—এমন অনেক শিক্ষার্থী এ বিষয়ে ভালো ফল করছে। বিষয়টি বিজ্ঞানভিত্তিক বলে সঠিক উত্তরের ক্ষেত্রে পুরো নম্বরই পাওয় যায়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে তত্ত্বীয় অংশে ৭৫ এবং ব্যবহারিক অংশে ২৫ নম্বর থাকবে। প্রশ্নের উত্তরের ক্ষেত্রে ক্রমিক নম্বর ও ধারাবাহিকতা রক্ষা করা ভালো। এ বছর থেকেই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়টি সৃজনশীল পদ্ধতিতে পড়ানো হয়েছে এবং সেভাবেই প্রশ্ন হবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে ছয়টি অধ্যায় রয়েছে। প্রতিটি অধ্যায় থেকে একটি করে সৃজনশীল প্রশ্ন হওয়ার সম্ভাবনা বেশি। তাই প্রতিটি অধ্যায়ই সমান গুরুত্ব দিয়ে পড়তে হবে।

পরীক্ষায় ছয়টি সৃজনশীল প্রশ্ন থেকে চারটির উত্তর করতে হবে এবং ৩৫টি বহু নির্বাচনী প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি সৃজনশীল প্রশ্নে ১০ করে মোট ৪০ নম্বর থাকবে। বিষয়বস্তু উপস্থাপনের ক্ষেত্রে অপ্রয়োজনীয় বিষয় যেন উল্লেখ না করা হয়, সেদিকে বিশেষভাবে খেয়াল রাখতে হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে সংখ্যাপদ্ধতি, ডিজিটাল লজিক, এইচটিএমএল, ফ্লোচার্ট-অ্যালগরিদম, সি প্রোগ্রামিং ইত্যাদি থেকে উদ্দীপক দেওয়া হবে।

সঠিকভাবে প্রশ্নের উত্তর করতে পারলে পুরো নম্বর পাওয়া যায়। প্রোগ্রাম লেখার সময় অপ্রয়োজনীয় নির্দেশ ব্যবহার করবে না।


মন্তব্য