kalerkantho

26th march banner

বিশেষ পরামর্শ

উচ্চতর দক্ষতার উত্তর বুঝে লিখবে

মো. আকরাম হোসেন, প্রভাষক, সরকারি শহীদ আসাদ কলেজ, নরসিংদী; পরীক্ষক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা   

২৩ মার্চ, ২০১৬ ০০:০০



উচ্চতর দক্ষতার উত্তর বুঝে লিখবে

সৃজনশীল প্রশ্ন পদ্ধতির সঙ্গে শিক্ষার্থীরা আগে থেকেই পরিচিত। এর পরও পরীক্ষার খাতায়, বিশেষ করে প্রয়োগমূলক ও উচ্চতর দক্ষতামূলকের উত্তরে অসংগতি দেখা যায়। এর কারণ—পাঠ্য বই ভালো করে না পড়া এবং উদ্দীপকের ইঙ্গিত সম্পর্কে অস্পষ্টতা। সৃজনশীল বর্ণনামূলকের প্রতিটি প্রশ্নের সাধারণত চারটি অংশ—

(ক) জ্ঞানমূলক (মান ১)

(খ) অনুধাবনমূলক (মান ২)

(গ) প্রয়োগমূলক (মান ৩) এবং

(ঘ) উচ্চতর দক্ষতামূলক (৪)।

জ্ঞানমূলক (ক) প্রশ্নে যা চাইবে তা-ই সরাসরি লিখতে হবে। অনুধাবনমূলক প্রশ্নের (খ) উত্তর ৬টি বাক্যে লেখা ভালো। গ ও ঘ উদ্দীপকনির্ভর প্রশ্ন। যে বিষয়ে জানতে চাওয়া হয়েছে তা উদ্দীপক অনুযায়ী উপস্থাপন করবে। প্রথমেই  প্রয়োগমূলক প্রশ্নের (গ) ‘জ্ঞান’ চিহ্নিত করে তারপর ব্যাখ্যা করবে এবং তৃতীয় প্যারায় উদ্দীপকের ক্লু অনুযায়ী কারণ উপস্থাপন ও উচ্চতর দক্ষতামূলক প্রশ্নে একই উপায়ে সর্বপ্রথম প্রশ্নের Answer Key এবং তারপর উদ্দীপক অনুযায়ী যুক্তিতর্ক উপস্থাপন, বিচার-বিশ্লেষণ ও মতামত তুলে ধরতে হবে। আর এই দুই অংশের উত্তর অবশ্যই উদ্দীপককে সামনে রেখে বা তুলে ধরে লিখতে হবে।

 

► প্রশ্নে যা চাওয়া হয়েছে, তা বুঝে প্রাসঙ্গিক উত্তর দিতে হবে।

► যেসব বিষয়ে ‘ব্যবহারিক’ আছে, সেসব বিষয়ে তত্ত্বীয় (সৃজনশীল/লিখিত) ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে।

► পরীক্ষায় সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করা যাবে, তবে ‘প্রোগ্রামিং ক্যালকুলেটর’ ও মোবাইল আনা যাবে না।

► উত্তরপত্র ভাঁজ করবে না।

► বহু নির্বাচনী প্রশ্নের ক্ষেত্রে সঠিক উত্তর না জানলে কৌশলে সঠিক উত্তরটি বেছে নেবে! যেমন—বহুপদী বহু নির্বাচনী প্রশ্নের ক্ষেত্রে অপশনগুলো সাধারণত এভাবে থাকে—ক) i ও ii খ) i ও iii গ) ii ও iii ঘ) i, ii ও iii। i, ii অথবা iii—এদের মধ্যে কোনটি ভুল, তা নিশ্চিত হলে সঠিক উত্তর বেছে নেওয়া সহজ হবে।

► এ বছরের পরীক্ষায় কয়েকটি বিষয় সৃজনশীল হয়েছে। যেমন—ভূগোল, অর্থনীতি, আইসিটি, উত্পাদন ব্যবস্থাপনা ও বিপণন এবং ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা। আরো কিছু বিষয়ের সিলেবাস ও নম্বর বণ্টনে পরিবর্তন এসেছে।


মন্তব্য